রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনশন, তিন শিক্ষার্থী হাসপাতালে

Looks like you've blocked notifications!
রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : এনটিভি।

উপাচার্যের অপসারণ দাবিতে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পঞ্চম দিনের মতো আমরণ অনশন চলছে। আজ বৃহস্পতিবার তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীকে দুদিন ধরে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। এই অবস্থাতেও তাঁরা কর্মসূচির চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. পরিমল চন্দ্র বর্মণ বলেন, ‘যতক্ষণ পর্যন্ত উপাচার্যের অপসারণ হবে না, ততক্ষণ পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব।’

উপাচার্য প্রফেসর এ কে এম নুরুন্নবী ঢাকার অবস্থান করায় তাঁর সঙ্গে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। তবে গত সপ্তাহে তিনি এনটিভি অনলাইনকে বলেছিলেন, যাঁরা আন্দোলন করছেন তাঁদের দাবি অনৈতিক। তিনি এসব দাবি মেনে নেবেন না।

পদোন্নতি পাওয়া শিক্ষকদের প্রাপ্য মর্যাদা ও আর্থিক সুবিধা প্রদান, শিক্ষা ছুটি নিয়ে জটিলতা নিরসন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও বিভাগীয় প্রধান নিয়োগ, মাস্টার্স কোর্স চালু, আবাসিক হল খুলে দেওয়া, ক্যাফেটেরিয়া ও ল্যাব চালু, কর্মকর্তা-কর্মচারীদের স্থায়ী নিয়োগ এবং ১৯ মাসের বকেয়া বেতন প্রদানসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। এসব দাবি মেনে না নেওয়ায় গত ১১ ডিসেম্বর থেকে উপাচার্যের অপসারণ দাবিতে এক দফা আন্দোলন শুরু হয়। ৪ ফেব্রুয়ারি একদল মুখোশধারী অনশনকারীদের ওপর হামলা চালায়। এর প্রতিবাদে ৮ ফেব্রুয়ারি থেকে ক্যাম্পাসে পুলিশফাঁড়ির সামনে আবারও অনশন শুরু করেন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।