সাতক্ষীরায় হঠাৎ করে পরিবারটিকে উচ্ছেদ

Looks like you've blocked notifications!
সাতক্ষীরা শহরের পলাশপোলে আজ একটি পরিবারকে বাড়ি থেকে উচ্ছেদ করা হয়। ছবি : এনটিভি

সাতক্ষীরা শহরের পলাশপোলে পুলিশের উপস্থিতিতেই হামলা ও ভাঙচুর করে একটি পরিবারের সদস্যদের বাড়ি থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

হামলাকারীদের দাবি, বাড়িটির এ জমি তাঁদের। আদালতের রায়ও তাঁদের পক্ষে বলে দাবি করেন তাঁরা।

তবে বাড়ির মালিক বাসুদেব ঘোষ বলেন, এই পাঁচ শতক জমি তিনি তাঁর মামি সুলেখা ঘোষের কাছ থেকে দানসূত্রে পেয়েছিলেন। দাতা এ নিয়ে পরে মামলা করলেও রায়ের বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে আপিল করেছেন। এ অবস্থায় পুলিশের সহায়তায় তাঁর পরিবারকে পথে নামানো ছাড়াও মারধর ও সম্পদের ক্ষতি করেছে প্রতিপক্ষ।

বাসুদেব ঘোষ বলেন, ‘আজ সকালে হঠাৎ করেই মামা ডা. সুশান্ত ঘোষের নেতৃত্বে ২০ থেকে ৩০ জন লোক দা, কুড়াল, কোদাল, ঝুড়ি ও লাঠিসোঁটা নিয়ে আমার বাড়িতে হামলা করে। সাথে কয়েকজন পুলিশ সদস্য ছিলেন। হামলাকারীরা আমাদের বাড়ি থেকে সব মালামাল বের করে নেমে যেতে বলে।’

কেন বাড়ি ছেড়ে যাব- এই প্রশ্ন করার সাথে সাথে কিছু লোক তাঁর বাড়ির জানালা-দরজায় আঘাত করে ভাঁচুর করতে থাকে বলে দাবি করেন বাসুদেব। একই সাথে ঘরে থাকা ব্যবহার্য যাবতীয় মালামাল টেনে হিঁচড়ে ফেলে দিতে থাকে বলেও জানান তিনি। এতে বাধা দিলে তাঁর পরিবারের সদস্যদের মারধর করা হয় বলেও দাবি বাসুদেবের।

পুলিশ এ সময় নীরব দর্শকের ভূমিকা পালন করেছে বলে অভিযোগ করেন বাসুদেব।  

তাঁর মামা ডা. সুশান্ত ঘোষ ঘটনাস্থলে কিছু সময়ের জন্য উপস্থিত থেকে চলে গেলেও  পুলিশকে সাথে নিয়ে তদারকির দায়িত্ব পালন করেন মামি ও মামলার বাদী জমিদাতা সুলেখা ঘোষ।

এ বিষয়ে জানতে সুশান্ত ঘোষের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমার বোনের ছেলে বাসুদেব আমার স্ত্রীকে ভুল বুঝিয়ে জালিয়াতির আশ্রয় নিয়ে শহরের পলাশপোলে পাঁচ শতাংশ জমির দানপত্র  লিখে নেয়। এই জালিয়াতি বুঝতে পেরে জমির মিউটেশনে বাধা দেওয়া হয়। এ নিয়ে বাসুদেবের বিরুদ্ধে একটি দেওয়ানি মামলা করেন আমার স্ত্রী সুলেখা। এই মামলায় বাসুদেব হেরে গেছে এবং দুই মাস ধরে বাড়ি থেকে নেমে যাবে বলে ওয়াদা করেও তা রক্ষা করছে না।’

সুশান্ত দাবি করেন, বাসুদেবের বাড়িতে কোনো হামলা করা হয়নি কেবল জমির দখল বুঝে নিতে সেখানে গিয়েছিলেন তাঁরা। পরে পুলিশ তাদের জানিয়েছে যে, এভাবে নয় কাগজপত্র হাজির করে বিষয়টি নিষ্পত্তি করতে হবে।

এ বিষয়ে সাতক্ষীরা সদর থানার উপপরিদর্শক অপর্না রাণী জানান, পলাশপোলের একটি বাড়িতে গোলমাল হচ্ছে এবং সেখানে শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে এমন খবর পেয়ে পুলিশ সেখানে যায়।  এভাবে দখল করা যাবে না জানিয়ে উভয়পক্ষের আইনগত কাগজপত্র দেখে বিষয়টি নিষ্পত্তি করা হবে বলে জানান তিনি।

কাগজপত্র হাজির করতে বাসুদেব তিন দিনের সময় চেয়েছেন বলে জানান অপর্না রাণী।  তিনি দাবি করেন, পুলিশ কোনো পক্ষ নেয়নি বরং পরিস্থিতিকে শান্ত রেখেছে।

তবে বাসুদেব জানান, তিনি এবং তাঁর পরিবার এখনো আতঙ্কের মধ্যে রয়েছেন।