ইউটিউবে ‘নো ভ্যাট অন মেডিটেশন’

Looks like you've blocked notifications!

যোগ মেডিটেশন বা ধ্যানচর্চাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়ার আহ্বান জানিয়েছে ‘মেডিটেশন ফর অল’ নামের একটি সংগঠন। আজ বুধবার বিকেলে সংগঠনটির পক্ষ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে।

সংগঠনটির মতে, মেডিটেশন চর্চাকারী হাজারো মানুষ তাদের প্রতিক্রিয়ায় মেডিটেশনের ওপর ভ্যাট আরোপ না করার দাবি জানান। চলতি জুনে বাজেট পেশের পর থেকেই ইউটিউবে সবার জন্যে মেডিটেশনের আহ্বানে ‘মেডিটেশন ফর অল’ নামের একটি চ্যানেলে সক্রিয় হয়ে ওঠে মেডিটেশন চর্চাকারী হাজারো মানুষ। অল্প সময়ের মধ্যে তা ছড়িয়ে পড়ে যোগাযোগমাধ্যমগুলোতে। ‘নো ভ্যাট অন মেডিটেশন’ লিখে সার্চ দিলেই শোনা যাচ্ছে হাজারো কণ্ঠস্বর। মিডিয়াকর্মী, চিকিৎসক, বিশিষ্টজনসহ হাজারো ধ্যানী স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন এতে। এরই মধ্যে এ সংখ্যা এক হাজার ছাড়িয়ে ক্রমেই বাড়ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান সময়ে ব্যায়াম ও মেডিটেশন মানুষের শারীরিক ও আত্মিক সুস্থতার প্রধান নিয়ামক হিসেবে বিবেচিত হচ্ছে। দেশের হাইপারটেনশনের জাতীয় গাইডলাইনেও মেডিটেশনের পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া বিষণ্ণতাকে কাটিয়ে কর্মব্যস্ত জীবনে উৎসাহিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে মেডিটেশন। ফলে সারা দেশেই ধ্যানচর্চার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

মেডিটেশন ফর অল জানায়, ২০১৪-২০১৫ অর্থবছরে মেডিটেশন সেবাকে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে প্রথমে ভ্যাট প্রস্তাব করেও পরে তা প্রত্যাহার করা হয়। আর চলতি ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে মূসক অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবার তালিকায় মেডিটেশনের নাম অন্তর্ভুক্ত হয়নি। ফলে মেডিটেশন বা ধ্যান চর্চাকারী শান্তিপ্রিয় হাজারো মানুষ দাবি করে, মানুষের কল্যাণে মেডিটেশন থেকে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহার করা হোক।

ইউটিউবে সঙ্গীতশিল্পী এস আই টুটুল থেকে শুরু করে চিত্রনায়ক সোহেল রানা, ইমন, আনিসুর রহমান মিলন, সঙ্গীতশিল্পী সামিনা চৌধুরী, আসিফসহ মিডিয়ার অসংখ্য কর্মী যোগ দিয়েছেন এই কাতারে। এরপর জনে জনে ছড়িয়ে পড়ে নো ভ্যাট অন মেডিটেশনের স্লোগান। কবি, সাহিত্যিক, সমাজের বিশিষ্টজনসহ নানা পেশার মানুষ তাদের প্রতিক্রিয়ায় জানান মেডিটেশনের নানা উপকারের কথা। ভিডিও প্রতিক্রিয়ায় রয়েছেন বিশিষ্ট সাহিত্য ও সঙ্গীত ব্যক্তিত্ব মুস্তাফা জামান আব্বাসী, বাংলাদেশের সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, সাংবাদিক, কলামিস্ট এবং গবেষক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম. হামিদ, বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবিদ হোসেন মোল্লা।

এদিকে, আজ জাতীয় সংসদে নতুন ভ্যাট আইন আগামী বছরের জন্য স্থগিত করতে অর্থমন্ত্রীকে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।