রেললাইনের মাটি সরে ঢাকা-চট্টগ্রাম পথে চলাচল ব্যাহত

Looks like you've blocked notifications!

বৃষ্টির কারণে ভৈরবে রেললাইনের মাটি সরে যাওয়ায় ঢাকা-চট্টগ্রাম রেলপথে প্রায় এক ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। আজ বুধবার সকাল ৬টা থেকে ৬টা ৫৫ মিনিট পর্যন্ত এ পথে কোনো ট্রেন চলাচল করেনি।

আখাউড়া থেকে ঢাকাগামী কমিউটার ট্রেন তিতাস ভৈরব বাজারের পাশে আটকা পড়ে। খবর পেয়ে রেলওয়ের ভৈরব বাজার ঘাটের সহকারী প্রকৌশলী আহসান হাবিবের নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে যায়। পরে ত্রুটি মেরামত করলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ভৈরব রেলওয়ে সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার রাত ও আজ সকালে প্রবল বৃষ্টিপাত হয় ভৈরবে। সেই বৃষ্টির পানি রেললাইন বেয়ে নিচে নামার ফলে ভৈরব বাজার রেলওয়ে জংশন স্টেশনের অদূরে ২৯ নম্বর সেতুর কাছে রেললাইনের নিচ থেকে মাটি সরে যায়। সকাল ৬টার দিকে আখাউড়া থেকে ঢাকাগামী কমিউটার ট্রেন তিতাস এক্সপ্রেস ওই স্থান অতিক্রমের সময় বিষয়টি নজরে এলে চালক ট্রেনটি থামিয়ে রাখেন।

এ বিষয়ে ভৈরব রেলওয়ের সহকারী প্রকৌশলী আহসান হাবিব জানান, ভৈরব রেলওয়ে জংশন স্টেশনের পর থেকে পূর্ব দিকে ভৈরব রেলওয়ে সেতু পর্যন্ত এলাকায়, বিশেষ করে ২৯ নম্বর থেকে ২৮ নম্বর সেতু এলাকায় রেললইনের পাশে অর্ধশত অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। আর ওই সব স্থাপনার কারণে রেললাইনের ওপর থেকে পানি গড়িয়ে নিচে নামতে পারে না। ফলে বৃষ্টিতে রেললাইনের পাশে পানি জমে থাকে। এতে করে ওই সব এলাকায় রেললাইনের পাশে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

ভৈরব রেলওয়ের উপসহকারী প্রকৌশলী (পূর্ত) মো. বিল্লাল হোসেন জানান, অবৈধ দখলকারী ব্যক্তিরা স্থানীয় প্রভাবশালী, তাই তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। তবে বিষয়টি রেলওয়ের স্ট্রেট বিভাগকে লিখিতভাবে জানানো হয়েছে।