বেনাপোলের রাজস্ব লক্ষ্যমাত্রা ৩১৪৩ কোটি টাকা

Looks like you've blocked notifications!

বেনাপোল কাস্টমস হাউসের জন্য চলতি ২০১৫-১৬ অর্থবছরে তিন হাজার ১৪৩ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। আজ বুধবার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা আদায় সংক্রান্ত এক পত্রে এ তথ্য জানানো হয়। 

বেনাপোল কাস্টমস হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, সবাই আন্তরিকতা ও সততার সঙ্গে কাজ করলে এবারের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব। 

তবে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বর্তমানে বেনাপোল কাস্টমস হাউসে জোর করে পণ্যের মূল্য বৃদ্ধি করা হচ্ছে। বেনাপোলে যে পণ্যের মূল্য বৃদ্ধি করা হচ্ছে, তা দেশের সব কাস্টমস হাউসে প্রয়োগ করা হচ্ছে না। ফলে আমদানি বাণিজ্যে বৈষম্য রয়ে গেছে। রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে হলে আমদানি বাণিজ্য ও পণ্য ছাড় করার ক্ষেত্রে কাস্টমস কর্তৃপক্ষের কাজে স্বচ্ছতা ফিরিয়ে আনতে হবে। 

অন্য বন্দরে মূল্য কম থাকায় ব্যবসায়ীরা বেনাপোল বন্দরের পরিবর্তে মংলা, ভোমরা ও চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য আমদানি করছেন। সারা বাংলাদেশে একই পণ্যের মূল্য একই হতে হবে। তাহলে বেনাপোল বন্দর দিয়ে রাজস্ব আদায় পূরণ করা সম্ভব বলে মনে করেন মফিজুর রহমান সজন। 

যদিও সহকারী কমিশনার রেজাউল করিম বলেছেন, পণ্য ছাড় করার ক্ষেত্রে সব কিছু নিয়মের মধ্যেই হচ্ছে।

বেনাপোল কাস্টমস হাউসে ২০১৪-১৫ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল দুই হাজার ৪৭২ কোটি ৬৮ লাখ টাকা। আদায় হয়েছে দুই হাজার ৫৫৮ কোটি ২৯ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৫ দশমিক ৬১ কোটি টাকা বেশি।

গত অর্থবছরে ভারত থেকে আমদানি হয় ১৪ লাখ ৩২ হাজার ৯১৫ মেট্রিক টন পণ্য। এ সময় রাজস্ব পরিশোধ করে বন্দর থেকে খালাস হয় ১৪ লাখ ৪৫ হাজার ৬৮১ মেট্রিক টন পণ্য।