‘খালেদা জিয়ার লন্ডন সফরে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে’

Looks like you've blocked notifications!
বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। পুরোনো ছবি

যুক্তরাজ্যের রাজধানী লন্ডন সফরে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আর এ সফরে দলীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসবে বলে মন্তব্য করেছেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। 

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, এ সফরে চেয়ারপারসন দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কিছু ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন। লন্ডন ভিজিটে উনি হয়তো কোনো আন্তর্জাতিক রাজনৈতিক ক্ষেত্রে বিভিন্ন যোগাযোগের চেষ্টা করবেন।’

আগামী শনিবার লন্ডন যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন। ব্যক্তিগত কারণে এই সফর হলেও বিএনপি নেতাকর্মীদের আগ্রহ ও দৃষ্টি এখন দলীয় প্রধানের এই সফরের দিকে।

কেননা আগামী জাতীয় নির্বাচন, নির্বাচনকালীন সরকার ব্যবস্থা এবং দলের সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে দলীয় চেয়ারপারসন ও জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মধ্যে আলোচনায় আসতে পারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এ বিষয়ে খন্দকার মোশাররফ হোসেন আরো জানান, দলের চেয়ারপারসন ও জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানের আলোচনার অন্যতম এজেন্ডা হতে পারে আগামী নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী তালিকা। এর মধ্যেই দলের নিজস্ব জরিপের মাধ্যমে চূড়ান্ত করা হচ্ছে এই তালিকা। বাদ দেওয়া হচ্ছে বিগত আন্দোলনে নিষ্ক্রিয় নেতাদের। তবে অগ্রাধিকার দেওয়া হবে গুম-খুনের কারণে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের। 

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘জয়ী হওয়ার যার সম্ভাবনা বেশি, তাকেই আমরা মনোনয়ন দেব। আর জয়ী হওয়ার সম্ভাবনা তাদেরই বেশি, যারা বিএনপির দুর্দিনে কর্মীদের সঙ্গে ছিল। আন্দোলন-সংগ্রামে মাঠে ছিল। বিভিন্ন গোয়েন্দা সংস্থার জরিপ কিন্তু সব সময় সঠিক হয় না। বরং আমরা দেখেছি, আমাদের দলীয় জরিপটা সঠিক হয়েছে। অতীতের অভিজ্ঞতা তাই।’

লন্ডনে অবস্থানকালে খালেদা জিয়া তাঁর বড় ছেলে ও দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় উঠবেন। চোখ ও পায়ের চিকিৎসার জন্য প্রায় ছয় সপ্তাহের মতো সেখানে অবস্থান করবেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের সঙ্গে যাচ্ছে দলের নীতিনির্ধারকদের একটি দলও। সেই দলে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, তাঁর ছেলে ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল যাচ্ছেন। এ ছাড়া একটি সেমিনারে অংশ নিতে আগামীকাল শুক্রবার লন্ডন যাচ্ছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক রুমিন ফারহানা।

সফরে যুক্তরাজ্য বিএনপি, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সঙ্গে কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন খালেদা জিয়া। এ ছাড়া বিদেশি কূটনীতিকদের সঙ্গে দু-একটি বৈঠকের সম্ভাবনাও রয়েছে।

বিএনপির দলীয় বিভিন্ন সূত্রে জানা যায়, সফরে বিএনপি চেয়ারপারসন তাঁর বড় ছেলে তারেক রহমানের সঙ্গে নির্বাচনকালীন সহায়ক সরকার, আগামী নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী, দল ও অঙ্গসংগঠনের নেতৃত্বসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ করবেন। 

এদিকে খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা আলাপ-আলোচনা চলছে। আগামী নির্বাচনের আগে চেয়ারপারসনের এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন দলের নেতাকর্মীরা। দলের শীর্ষ দুই নেতা আগামী দিনের আন্দোলন, দল পরিচালনার কর্মপরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে মনে করছেন তাঁরা।

গত বছর ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। সেখানে তিনি চোখ ও বাতের চিকিৎসা নেন। দুই মাসের বেশি সময় লন্ডনে অবস্থান শেষে গত বছরের ২১ নভেম্বর দেশে ফেরেন। লন্ডনে পারিবারিক পরিমণ্ডলে সময় কাটানোর পাশাপাশি বিএনপির আয়োজনে দুটি অনুষ্ঠানেও অংশ নেন খালেদা জিয়া।