ভূমিসচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

Looks like you've blocked notifications!

আদালতের আদেশ অনুযায়ী লালমনিরহাটের এক ব্যক্তির ভূমি খতিয়ান না খোলায় ভূমিসচিব, জেলা প্রশাসক (ডিসি), সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও),  সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়নের সহকারী কমিশনারের (ভূমি) বিরুদ্ধে অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এক আবেদনের শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আদালত অবমাননার অভিযোগে ওই পাঁচজনের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্য ভূমিসচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবদুল মজিদ নামের ওই ব্যক্তির পক্ষে শুনানি করেন আইনজীবী এম বদরুদ্দোজা বাদল। তাঁর সঙ্গে ছিলেন শহীদুল ইসলাম।

পরে এম বদরুদ্দোজা বাদল সাংবাদিকদের জানান, বিভিন্ন জমি থেকে উচ্ছেদের বিষয়ে সরকারি পদক্ষেপের বৈধতা নিয়ে আবদুল মজিদসহ বেশ কয়েকজন ১৭টি রিট করেন। চূড়ান্ত শুনানি শেষে ২০০৯ সালের ১২ নভেম্বর হাইকোর্ট তিন মাসের মধ্যে তেলিপাড়া মৌজার সংশ্লিষ্ট ভূমি নতুন করে তাঁদের নামের খতিয়ান খুলতে বলেন। এই রিটে আবেদনকারী ছিলেন ৬৩ জন। ভূমির পরিমাণ ৩৫ দশমিক ৫২ একর। এর মধ্য ১ দশমিক ৬২ একর হচ্ছে আবদুল মজিদের। আদালতের ওই নির্দেশ না পালন হওয়ায় আদালত রুল দেন।

এর আগে তিন মাসের মধ্য নতুন করে লালমনিরহাটের তেলীপাড়া মৌজার সংশ্লিষ্ট ভূমি নতুন করে খতিয়ান খুলতে হাইকোর্টের দেওয়া নির্দেশনা প্রতিপালন না হওয়ার অভিযোগে ভূমির মালিক আবদুল মজিদ গতকাল ১৭ জুলাই আদালত অবমাননার অভিযোগে দায়ের করেন।