নৌ বাহিনীর সাবেক সদস্যের কাণ্ড!

Looks like you've blocked notifications!
নৌবাহিনীর বরখাস্ত হওয়া ল্যান্স করপোরাল জসিম উদ্দিন ওরফে আশরাফকে চট্টগ্রাম থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। ছবি : এনটিভি

তিনি ছিলেন নৌবাহিনীর ল্যান্স করপোরাল। গত বছরই অবৈধ অস্ত্র বহন ও মাদক সেবনের অপরাধে বরখাস্ত হন। এরপর নৌবাহিনীর পোশাক পরে বিভিন্ন শহরে ভুয়া পরীক্ষা বোর্ড স্থাপন করতেন। নিজেই লিখিত ও মৌখিক পরীক্ষা নিতেন। ভুয়া নিয়োগপত্রও দিতেন। আর বিনিময়ে মোটা অঙ্কের টাকাও নিতেন।

ওই ব্যক্তির নাম জসিম উদ্দিন ওরফে আশরাফ (৪২)। র‍্যাব ১৪-এর কিশোরগঞ্জ ক্যাম্পের একটি দল জসিমকে চট্টগ্রাম থেকে আটক করেছে। আজ বুধবার কিশোরগঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে র‍্যাব এ তথ্য জানায়।

নৌবাহিনীর অভিজ্ঞতা ও পোশাককে কেন্দ্র করে জসিম প্রতারকচক্রের একটি দলও গড়ে তোলেন। প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে নৌবাহিনীতে নিয়োগ দেওয়ার আশ্বাসে দেশব্যাপী শতাধিক চাকরি প্রার্থীর সঙ্গে প্রতারণা করে এ পর্যন্ত কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে র‌্যাব জানিয়েছে।

কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদলে অবস্থিত র‌্যাব ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসান মোস্তফা স্বপন।

জসিমের বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার কুনিয়ানগর গ্রামে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে গতকাল রাতে চট্টগ্রামের পতেঙ্গা থেকে জসিমকে গ্রেপ্তার করে র‌্যাব।

লিখিত বক্তব্যে হাসান মোস্তফা বলেন, ‘আটক হওয়া জসিম উদ্দিন নৌবাহিনীর সাবেক ল্যান্স করপোরাল। অবৈধ অস্ত্র বহন মাদক সেবনের অপরাধে গত বছর তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।’

হাসান মোস্তফা আরো বলেন, ‘তারপরও নৌবাহিনীর বিভিন্ন পদ-পদবীর পোশাকে সজ্জিত হয়ে বিভিন্ন শহরে ভুয়া পরীক্ষা বোর্ড স্থাপন করে লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগপত্র দিতেন। এ ছাড়া আট সদস্য বিশিষ্ট প্রতারক চক্রটি সারা দেশে তাদের নিয়োগ করা দালালদের মাধ্যমে চাকরি প্রদানের বিশ্বাসযোগ্য তথ্য ও ডকুমেন্ট প্রদর্শনের মাধ্যমে আস্থা অর্জন করতেন। ভুক্তভোগী ব্যক্তিদের অভিযোগের পরিপ্রেক্ষিতে র‌্যাব এই প্রতারক চক্রের চাঞ্চল্যকর তথ্য উদঘাটন করে।’

হাসান মোস্তফা বলেন, ‘এ ঘটনায় কিশোরগঞ্জের তাড়াইল থানায় একটি মামলা করা হয়েছে এবং জসিমের বিরুদ্ধে আরো একটি মামলা ঢাকা সিআইডিতে তদন্তাধীন আছে। আট সদস্যবিশিষ্ট প্রতারক চক্রের বাকিদের ধরতে অভিযান অব্যাহত আছে।’