বারবার ধসের কবলে চৌহালী নদীতীর সংরক্ষণ বাঁধ

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জের চৌহালী উপজেলা রক্ষায় নির্মাণাধীন নদীতীর সংরক্ষণ প্রকল্প বাঁধটি বারবার ধসের সম্মুখীন হচ্ছে। ছবি : এনটিভি

সিরাজগঞ্জের চৌহালী উপজেলা রক্ষায় নির্মাণাধীন নদীতীর সংরক্ষণ প্রকল্প বাঁধ বারবার ধসের শিকার হচ্ছে। ২০১৫ সালে নির্মাণ শুরু হওয়ার পর থেকে বাঁধটি নয়বার ধসের সম্মুখীন হয়েছে।  

গতকাল শুক্রবার সন্ধ্যায় উপজেলার খাস কাউলিয়া মিয়াবাড়ী এলাকায় বাঁধের ৩৫ মিটার স্থানজুড়ে শেষ ধসটি নামে।

গত ২০ জুলাই সকালে একই বাঁধের চর জাজুরিয়া পয়েন্টের ৫০ মিটার এলাকা ধসে যায়। এ নিয়ে ৩৬ ঘণ্টার ব্যবধানে প্রকল্পের বিভিন্ন পয়েন্টে দ্বিতীয় দফায় ধস দেখা দিল।

এর আগে মে মাসের ২ ও ১৬ তারিখ, জুন মাসের ৮ ও ২৩ তারিখে এবং জুলাই মাসের ৩, ৭ ও ১৯ তারিখে নির্মাণাধীন বাঁধের বিভিন্ন অংশ ধসে যায়।

স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, যমুনা নদীর ভাঙন থেকে টাঙ্গাইল, নাগরপুর ও চৌহালী উপজেলা রক্ষার জন্য ২০১৫ সালে ১০৯ কোটি টাকা ব্যয়ে সাত কিলোমিটার নদীতীর সংরক্ষণের কাজ শুরু হয়। এ প্রকল্পের প্রায় ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। এর মধ্যে আটবার প্রকল্পের বিভিন্ন পয়েন্টে ধস দেখা দেয়। শুক্রবার সন্ধ্যায় মিয়াবাড়ী পয়েন্টে নবমবারের মতো ধস নামে। ফলে বিচ্ছিন্ন হয় পাথরের বোল্ড ও জিও ব্যাগ।

এ বিষয়ে জানতে চাইলে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ বলেন, ধসের খবর পেয়ে ভাঙন এলাকায় বালি ভর্তি জিওব্যাগ ডাম্পিং করা হচ্ছে। বাঁধ এলাকায় যমুনার পানির গভীরতা প্রায় ২৭ মিটার। ফলে লাঞ্চিং জোন নিয়ন্ত্রণে আসছে না। এ কারণে বারবার ধস নামছে।