কুড়িগ্রামে তিস্তার ভাঙনরোধে মানববন্ধন

Looks like you've blocked notifications!
কুড়িগ্রামের রাজারহাটে তিস্তার পাড়ে মানববন্ধন করেন স্থানীয় বাসিন্দারা। ছবি : এনটিভি

কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় তিস্তা নদীর ভাঙন ঠেকানোর দাবিতে কয়েক হাজার মানুষের দুই কিলোমিটার দীর্ঘ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার উপজেলার বিদ্যানন্দ ও ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির রাজারহাট শাখার উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বক্তব্য দেন সংগঠনের প্রধান সমন্বয়ক নাহিদ হাসান নলেজ, জেলা সভাপতি তাজুল ইসলাম, দপ্তর সম্পাদক খন্দকার আরিফ, উপজেলা কমিটির সভাপতি জাকির হোসেন, সুমন বসুনিয়া ও দুই ইউনিয়নের চেয়ারম্যানসহ অনেকেই।  মানববন্ধনে এলাকার ক্ষতিগ্রস্ত মানুষসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে রাজারহাট উপজেলার বিদ্যানন্দ, ঘড়িয়ালডাঙ্গাসহ চারটি ইউনিয়নের পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে তিস্তা নদীর ভাঙন বেড়ে চলছে। এরই মধ্যে কয়েকশ ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙনরোধে উপজেলা প্রশাসনসহ কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডে যোগাযোগ করা হলেও তাঁদের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। দ্রুত তিস্তা নদীর ভাঙনরোধে কার্যকরী ব্যবস্থা নেওয়াসহ তীর সংরক্ষণের জন্য সরকারের প্রতি দাবি জানান বক্তারা। এ সময় নদীভাঙনের শিকার পরিবারগুলোর ক্ষতিপূরণের দাবি জানান।

মানববন্ধন শেষে রাজারহাট উপজেলার নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে স্মারকলিপি দেওয়া হয়।