৫৫ মিনিট সময়ই কেড়ে নিল তিনজনের প্রাণ

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জ-এনায়েতপুর সড়কে ইফাছ ইমরন পরিবহনের বাসের নিচে পড়ে আছে একটি ভ্যান। ছবি : এনটিভি

সিরাজগঞ্জ বাস মালিক সমিতির বেঁধে দেওয়া ৫৫ মিনিট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে গিয়ে দ্রুত বাসের চাপায় প্রাণ হারালেন দুই ভ্যানচালক ও একজন যাত্রী। আহত হয়েছেন অন্তত ছয়জন। 

আহতদের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালসহ স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে নিহতের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম বিশ্বাস জানান, আজ রোববার দুপুর ১২টার দিকে সিরাজগঞ্জ-এনায়েতপুর আঞ্চলিক সড়কের বেতিল মোড় থেকে স্বপ্নপুরী সিনেমা হল পর্যন্ত আধা কিলোমিটার সড়কজুড়ে দ্রুতগতির ইফাছ ইমরন পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো-জ ৫২৬৩) কয়েকটি যাত্রীবাহী অটো ভ্যানকে চাপা দেয়। এ সময় এনায়েতপুরের গোপরেখী পশ্চিমপাড়ার আজিজ মাস্টারের ছেলে ভ্যানের যাত্রী আবদুল বাতেন (৩৪) ও মেঘুল্লা গ্রামের চান্দু শেখের ছেলে ভ্যানচালক সেরাজুল ইসলাম (৩৫) নিহত হন। এ ছাড়া আজুগাড়া গ্রামের কুদরত আলীর ছেলে ভ্যানচালক মোহাম্মদ আলীকে (২৫) গুরুতর আহতাবস্থায় খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়। এতে আরো অন্তত ছয়জন আহত হয়েছে। আহতদের উদ্ধারের পর হাসপাতালসহ স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। 
এদিকে দুর্ঘটনার পর বিক্ষুব্ধ জনতা বাসটি ভাঙচুর করে। চালক ও তাঁর সহকারী পালিয়ে গেছে। ঘটনার পর থেকে এ সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ। 

প্রত্যক্ষদর্শী ও বাসের যাত্রীরা জানায়, সিরাজগঞ্জ থেকে বাসটি ছেড়ে আসার পথে বিভিন্ন স্পট থেকে যাত্রী উঠানামাসহ সড়কে খানাখন্দ ও যানজটের কারণে বেলকুচি আসতেই সিরাজগঞ্জ বাস মালিক সমিতির বেঁধে দেওয়া ৫৫ মিনিটের প্রায় ৪০ মিনিট সময় ব্যয় হয়। পরে মাত্র ১৫ মিনিটে বেলকুচি থেকে পাচিল পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার সড়ক অতিক্রম করতে বাসের চালক দ্রুতগতিতে চালানো শুরু করেন। এ সময় বাসের যাত্রীরা ধীরে ধীরে যেতে বলেন।

নারী ও শিশুরা চিৎকার শুরু করলে বাস মালিক সমিতির নিয়োগ করা চেইনমাস্টার তাদের চুপ থাকতে বলে যাত্রীদের বলেন, ৫৫ মিনিটে পাচিল যেতে হবে। না হলে জরিমানা দিতে হবে। এরই একপর্যায়ে বেতিল বাসন্ট্যান্ড থেকে কেজিমোড় সংলগ্ন স্বপ্নপুরী সিনেমা হল সড়কে কয়েকটি ভ্যানে চাপা দিলে তিনজন নিহত এবং আরো ছয় থেকে সাতজন আহত হয়েছে। 

বাসের যাত্রী সিরাজগঞ্জ কলেজের শিক্ষার্থী গোলাম হোসেন জানান, সিরাজগঞ্জ-এনায়েতপুর আঞ্চলিক সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটে। ঝড়ে যায় বহু প্রাণ। একদিকে অদক্ষ চালক ও ফিটনেস বিহীন গাড়ি, এরপরে মালিক সমিতির বেঁধে দেওয়া ৫৫ মিনিট সময় কাভার করতে গিয়েই সড়ক দুর্ঘটনাগুলো ঘটছে। 

এ বিষয়ে জেলা বাস মালিক সমিতির আহ্বায়ক মফিজুর রহমান বলেন, ৫৫ মিনিট সময় বেঁধে দেওয়া মোটেও ঠিক হয়নি। কিছু বাস মালিক সময় বেঁধে দিয়ে আমার স্বাক্ষর নিয়ে গেছে। তবে সময় বেঁধে দেওয়ার পক্ষে আমি নই। দ্রুতই সভা ডেকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। আর দুর্ঘটনাস্থলে বাস মালিক সমিতির একটি প্রতিনিধি দল গেছে।