সৈয়দ হকের সমাধিতে স্মৃতি কমপ্লেক্স হবে : আসাদুজ্জামান নূর

Looks like you've blocked notifications!
কুড়িগ্রামে সংস্কৃতিবিয়ষকমন্ত্রী আসাদুজ্জামান নূর। ছবি এনটিভি

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমাধি চত্বরে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতিবিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। 

আজ বুধবার দুপুরে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে সৈয়দ হকের সমাধিস্থল পরিদর্শন করেন সংস্কৃতিবিষয়কমন্ত্রী। এ সময় তিনি বলেন, ‘তিনি (শামসুল হক) আমাদের গর্বের ধন, তাঁকে যথাযথ মর্যাদা দেওয়ার জন্য আমরা চেষ্টা করছি। প্রধানমন্ত্রীর নির্দেশে কেবিনেটে সিদ্ধান্ত হয়েছে তাঁর স্মৃতিকে ধরে রাখার জন্য একটি কমপ্লেক্স নির্মাণ করা হবে। তাঁর লেখা মানুষের মাঝে ছড়িয়ে দিতে গ্রন্থাগার ও সেমিনার কক্ষসহ মিউজিয়াম নির্মাণ করা হবে।’

আসাদুজ্জামান নূর আরো বলেন, ‘যেহেতু কমপ্লেক্সটি একটি মহাবিদ্যালয়ের সঙ্গে যুক্ত থাকবে, তাই মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষকদের ব্যবহারের জন্য এই জায়গাটি উন্মুক্ত থাকবে। ভবিষ্যতে যেন গোটা দেশের মানুষ এখানে আসতে পারে এ জন্য স্মৃতি কমপ্লেক্সটিকে দর্শনীয় করে তোলা হবে।’

পরে সংস্কৃতিবিষয়কমন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত বিষয়ে স্থানীয় সুধীজনদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক আবু ছালেহ মো. ফেরদৌস খান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী, কবিপত্নী আনোয়ারা সৈয়দ হক, কবির ছেলে দ্বিতীয় সৈয়দ হক ও স্থপতি রবিউল হুসাইন।

মতবিনিময় সভায় আসাদুজ্জামান নূর জানান, সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্সের জন্য কুড়িগ্রাম সরকারি কলেজ ও গণপূর্ত বিভাগের এক একর জমি নির্ধারণ করা হয়েছে।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু হয়। কবির শেষ ইচ্ছানুযায়ী পরের দিন তাঁর জন্মভূমি কুড়িগ্রামের সরকারি কলেজ প্রাঙ্গণে সমাধিস্থ করা হয়।