যমুনার পানি বাড়ছেই

Looks like you've blocked notifications!
টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে যমুনার পানি বেড়ে পাঁচ উপজেলায় নতুন করে দ্বিতীয় দফায় বন্যার সৃষ্টি হয়েছে। ছবি : এনটিভি

টানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে সিরাজগঞ্জে যমুনার পানি হু-হু করে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় যমুনার হার্ড পয়েন্টে ৪০ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জেলার পাঁচ উপজেলায় নতুন করে দ্বিতীয় দফায় বন্যা দেখা দিয়েছে। প্লাবিত হতে শুরু করেছে চরাঞ্চলের গ্রামসহ বিভিন্ন নিচু এলাকা।

যমুনার পানি বেড়ে সদর উপজেলার মেছড়া, কাওয়াকোলা, মাইজবাড়িসহ বেশ কয়েকটি ইউনিয়নের  নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানি ঢুকে পড়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে। বাড়িঘরে পানি ঢুকে পড়ায় অনেকে বাঁধে আশ্রয় নিচ্ছেন। যেভাবে হু-হু করে পানি বাড়ছে, তাতে দু-একদিনের মধ্যে ছয়টি উপজেলার অধিকাংশ বাড়িঘরে পানি ঢুকে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম জানান, ভারতের আসামে বন্যা হওয়ার কারণে যমুনার পানি আরো চার থেকে পাঁচ দিন বাড়তে পারে। এতে দ্বিতীয় দফায় সিরাজগঞ্জে বন্যার আশঙ্কা রয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে জেলা প্রশাসন। এরই মধ্যে ১৭৭টি আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে। কর্মকর্তাদের নিয়ে মনিটরিং সেলের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে জেলায় এখনো অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হয়নি। বন্যা মোকাবিলায় তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।