গাইবান্ধায় বন্যাকবলিত এলাকা যোগাযোগবিচ্ছিন্ন

Looks like you've blocked notifications!
গাইবান্ধায় ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি অব্যাহতভাবে বাড়ছে। সড়ক ডুবে যাওয়াতে নৌকায় করে এখানে-সেখানে যাতায়াত করতে হচ্ছে বন্যাদুর্গতদের। ছবি : এনটিভি

টানা বর্ষণ ও উজানের ঢলে গাইবান্ধায় ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি ১২০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৭৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া ঘাঘটের পানি ১১৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৬৪ সেন্টিমিটার ওপরে রয়েছে।

এদিকে, তিস্তা ও করতোয়া নদীর পানি বেড়েও বিপৎসীমার তিন সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

পানিবন্দি হয়ে পড়েছে সাঘাটা, ফুলছড়ি, সদর, সুন্দরগঞ্জ গোবিন্দগঞ্জ উপজেলার ২২ ইউনিয়নের লক্ষাধিক মানুষ। কাঁচা-পাকা সড়ক তলিয়ে যাওয়ায় যোগযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বন্যা কবলিত এলাকা।

পানিবন্দি এসব মানুষ সহায়-সম্বল নিয়ে নিরাপদ আশ্রয়ে আসতে শুরু করেছে। বন্যার কারণে ১০৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সাতটি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন,‘পানি বেড়েই চলছে। আমরা প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতের চেষ্টা চলছে।’