ফের আকাশসীমা লঙ্ঘন, মিয়ানমারকে কড়া প্রতিবাদ

Looks like you've blocked notifications!
ছবি : মোহাম্মদ ইব্রাহিম

মিয়ানমারের হেলিকপ্টার এবং সেনাবাহিনীর ড্রোন ফের বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় কড়া প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ শুক্রবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সরকারি তথ্য বিবরণীতে (হ্যান্ডআউট) এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মিয়ানমারের হেলিকপ্টার ও সেনাবাহিনীর ড্রোন ফের ১০, ১২ এবং ১৪ সেপ্টেম্বর বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। বাংলাদেশ এ ঘটনার কড়া প্রতিবাদ জানাচ্ছে।

সন্ধ্যায় ঢাকায় নিযুক্ত মিয়ানমার দূতাবাসের শার্জ ডি অ্যাফেয়ার্স পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের মহাপরিচালকের সঙ্গে দেখা করেন। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে শার্জ ডি অ্যাফেয়ার্সকে প্রতিবাদ চিঠি দেওয়া হয়।

এর আগে গত ২৫ আগস্টের পর থেকে কয়েকবার মিয়ানমারের ড্রোন বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় গভীর উদ্বেগ জানায় বাংলাদেশ। সেই সময় রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেই দাবি জানানো হয়। এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত ফল বয়ে আনবে বলে উল্লেখ করে বাংলাদেশ।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২৪ আগস্ট কয়েকটি সেনা ও পুলিশ ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় চার লাখ রোহিঙ্গা।

গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ‘বিদ্রোহী রোহিঙ্গাদের’ সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) এই হামলার দায় স্বীকার করে। এ ঘটনার পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে।