সরকারের লক্ষ্য এখন রাশিয়া

Looks like you've blocked notifications!
ছবি : মোহাম্মদ ইব্রাহিম

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রোহিঙ্গা ইস্যুতে প্রাথমিকভাবে ভারত ও চীনের সহায়তার আশ্বাস পেয়েছে বাংলাদেশ। কিন্তু রাশিয়ার সমর্থন এখনো মিয়ানমারের দিকেই। রাশিয়া রোহিঙ্গা ইস্যুকে মিয়ানমারের অভ্যন্তরীণ ব্যাপার বলেই মনে করছে।

তবে, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার এতে আশাহত নয়। সত্যিকার বিষয়টাকে উপলব্ধি করে অচিরেই রাশিয়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ইতিবাচক ভূমিকা পালন করবে তাদের বিশ্বাস।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতা এনটিভি অনলাইনকে জানিয়েছেন,রাশিয়ার সঙ্গে সরকারের কথা চলছে। কিছুদিনের মধ্যেই একটা ফলাফল পাওয়া যাবে। তবে,এখন পর্যন্ত আলোচনা আলোর মুখ দেখেনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মাদ নাসিম সাংবাদিকদের বলেছেন,‘আমাদের প্রতিবেশি দেশ ভারত ও চীন ইতোমধ্যে মিয়ানমারকে চাপ প্রয়োগের আশ্বাস প্রদান করেছে, সে অনুযায়ী তারা বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। আশা করছি আমাদের মুক্তিযুদ্ধের বন্ধুপ্রতিম রাষ্ট্র রাশিয়াও নৈতিক প্রশ্নে মিয়ানমারের এই অমানবিক সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেবে।’

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুর রহমান এমপি এনটিভি অনলাইনকে বলেন, ‘বর্তমান সরকার কূটনৈতিক পলিসিতে (নীতি) অনেক শক্তিশালী এবং সফল। এই সফলতার নজির ইতিমধ্যে শেখ হাসিনা সরকার দেখিয়েছে। অতি অল্প সময়ে রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ববাসীকে বোঝাতে সক্ষম হয়েছে যে, মিয়ানমার রোহিঙ্গাদের ওপর বর্বর হামলা চালিয়ে বাংলাদেশের দিকে চাপিয়ে দিচ্ছে। অনেক ষড়যন্ত্রের পরও শেখ হাসিনা সরকার অকৃতকার্য হয়নি হবেও না। রাশিয়া স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের বিপক্ষে অবস্থান নেয়নি আমার বিশ্বাস এইবারেও নেবে না।’

১৪ সেপ্টেরম্ব মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রথম দফায় ৫৩ টন ত্রাণ পাঠিয়েছে ভারত। ভারতীয় ত্রাণবাহী সি-১৭ এয়ারক্রাফ্টটি বন্দর নগরী চট্টগ্রামে পৌঁছার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়কপরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার কাছ থেকে এই ত্রাণ গ্রহণ করেন।

রোহিঙ্গা ইস্যুতে মানবিক প্রশ্নে বাংলাদেশের নৈতিক সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে চীন এবং আগামীকাল ২৭ সেপ্টেম্বর রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাবার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন এনটিভি অনলাইনকে চীনে অবস্থানরত আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্য দলের উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

বিপ্লব বডুয়া জানান,  গেল সোমবার চীনে সফররত আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধি দল চীনের রাজধানী বেইজিংয়ে কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার লি জুন-এঁর সঙ্গে বৈঠকে অংশ নেন। এতে তিনি বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান।

বিপ্লব বড়ুয়ার ভাষ্য, চীনের সহায়তা চলমান থাকবে। একই সঙ্গে তাঁরা জানিয়েছে রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিরাপত্তা নিয়ে এবং তাদের মর্যাদার সঙ্গে মিয়ানমার ফিরে যেতে পারে এ জন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে ইতিবাচক ভূমিকা রাখবে।