প্রথম মৃত্যুবার্ষিকী

সৈয়দ শামসুল হকের কবরে ফুলেল শ্রদ্ধা

Looks like you've blocked notifications!
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকীতে আজ বুধবার তাঁর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছবি : এনটিভি

নানা আয়োজনে কুড়িগ্রামে পালিত হলো সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী।

আজ বুধবার সকাল ১০টায় কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে কবির কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কুড়িগ্রাম সরকারি কলেজ কর্তৃপক্ষ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুড়িগ্রাম প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

এরপর কবির সমাধিস্থল থেকে একটি শোকর‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কুড়িগ্রাম সরকারি কলেজ অডিটরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু ছালেহ মো. ফেরদৌস খান, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ সাবিহা খাতুন, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, সৈয়দ শামসুল হকের ভাই অ্যাডভোকেট সৈয়দ আজিজুল হক প্রমুখ। 

জোহরের নামাজের পরে পৌরবাজার জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।   
দেশবরেণ্য এ লেখক ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ৮২ বছর বয়সে ঢাকার স্কয়ার হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন। তাঁর ইচ্ছানুযায়ী জন্মশহর কুড়িগ্রামের সরকারি কলেজ মাঠে ২৮ সেপ্টেম্বর রাষ্ট্রীয় মর্যাদায় এই লেখককে দাফন করা হয়।
 
১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানাপাড়ায় জন্মগ্রহণ করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বাবা হোমিও চিকিৎসক সৈয়দ সিদ্দিক হোসেন ও মা নূরজাহানের পাঁচ সন্তানের মধ্যে তিনি ছিলেন সবার বড়।