রোহিঙ্গাদের জন্য ভারতীয় ত্রাণের দ্বিতীয় চালান চট্টগ্রামে

Looks like you've blocked notifications!
রোহিঙ্গাদের জন্য ভারতীয় ত্রাণের দ্বিতীয় চালান আজ চট্টগ্রামে পৌঁছেছে। ছবি : ইউএনবি

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী ও দোসরদের নির্যাতনের মুখে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণের দ্বিতীয় চালানটি চট্টগ্রামে পৌঁছেছে।

আজ বৃহস্পতিবার সকালে ত্রাণবাহী ভারতীয় নৌবাহিনীর জাহাজ ‘ঘড়িয়াল’ চট্টগ্রাম বন্দরে নোঙর করে।

ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের ‘অপারেশন ইনসানিয়াত’ কর্মসূচির অংশ হিসেবে ত্রাণসামগ্রীর প্রথম চালানটি বিমানবাহিনীর বিমান ‘সি-১৭ গ্লোবমাস্টার-৩’ দিয়ে দুই দফায় ১৪ ও ১৫ সেপ্টেম্বর চট্টগ্রামে পৌঁছানো হয়। বিমানটি নয় হাজার ২০৬টি ফামিলি প্যাকের ১০৭ টন ত্রাণসামগ্রী বহন করে। 

ওই সময় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে ত্রাণসামগ্রী হস্তান্তর করেন। এই ত্রাণসামগ্রী কক্সবাজার জেলা প্রশাসনের কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ত্রাণসামগ্রীর দ্বিতীয় চালান নিয়ে ভারতীয় নৌবাহিনীর জাহাজ ঘড়িয়াল আজ সকালে (২৮ সেপ্টেম্বর ২০১৭) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। ৬২ হাজার ফ্যামিলি প্যাকের ত্রাণসামগ্রী ভারতীয় হাইকমিশনার চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর কাছে হস্তান্তর করেন। 'ভারতীয় জনগণের' শুভেচ্ছার নিদর্শন হিসেবে প্রতিটি ১৫ কেজির ফ্যামিলি প্যাক, যা বিশেষ করে প্রত্যেক পরিবারের পাঁচ থেকে ছয়জন সদস্যের চাহিদা মেটায় এমনভাবে প্রস্তুত করা হয়েছে। এসব ফ্যামিলি প্যাকের মধ্যে চাল, ডাল, লবণ, চিনি, রান্নার তেল, চা, গুঁড়া দুধ, বিস্কুট, ছাড়াও মশারি এবং সাবান রয়েছে।’

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মিয়ানমার থেকে সম্প্রতি আসা সব রোহিঙ্গা পরিবারের জন্য ৭১ হাজার ২০০ ফ্যামিলি প্যাকের সমন্বয়ে ত্রাণসামগ্রী দেওয়ার পরিকল্পনা আছে ভারতের। এই সংকটে ভারত সরকার বাংলাদেশের পাশে থাকবে এবং সহযোগিতা অব্যাহত রাখবে।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর পর থেকে চার লাখ ৮০ হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এতে বড় ধরনের মানবিক সংকট তৈরি হয়েছে।