রোহিঙ্গা সংকটে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস যুক্তরাজ্যের

Looks like you've blocked notifications!
বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ব্রিটিশ প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। ছবি : এনটিভি

রোহিঙ্গা সংকট সমাধানে নিজেদের অবস্থান থেকে সর্বোচ্চ সহযোগিতা করবে যুক্তরাজ্য। সফররত ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এমনটি জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত দুই ব্রিটিশ প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড ও অ্যালিস্টার বার্ট বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে মার্ক ফিল্ড বলেন, ‘বাংলাদেশের জন্য এটা বড় একটা ইস্যু। আমি আশ্বস্ত করতে চাই আমরা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার চেষ্টা করছি। এই প্রথম আমরা কূটনৈতিক তৎপরতার ক্ষেত্রে সাফল্য লাভ করেছি, এমন অবস্থা এই প্রথম। ঘটনা প্রকাশের পরই আমরা উদ্যোগ নিয়েছি। বিশেষ করে ২৫ আগস্টের হামলা শুরুর ৯৬ ঘণ্টার মধ্যেই নিরাপত্তা পরিষদে তৎপরতা শুরু করেছি আমরা, যা অব্যাহত থাকবে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, মানবিক ও কূটনৈতিক সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাজ্য। রোহিঙ্গা সংকটের শুরু থেকেই যুক্তরাজ্য বাংলাদেশের পাশে আছে জানিয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রী জানান, তাঁরাই নিরাপত্তা পরিষদে ইস্যুটি উত্থাপন করেছে।

শাহরিয়ার আলম বলেন, ‘সামনের দিনেও তাঁরা সহযোগিতা করবেন। দুই ক্ষেত্রেই সহযোগিতা করবেন। তাঁদেরকে মানবিক সহায়তা বৃদ্ধি করার ক্ষেত্রে। সেই সঙ্গে মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারে ফিরিয়ে যাওয়ার ক্ষেত্রেও তাঁরা সহযোগিতা করবেন। এটা তাঁরা পুনর্ব্যক্ত করেছেন। আমরা তাঁদের ধন্যবাদ জানিয়েছি।’