ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরু

মোংলায় ১০০ কেজি ইলিশ জব্দ

Looks like you've blocked notifications!
মোংলায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ মাছ ধরে জেলেরা। পরে এসব মাছ ও জাল আটক করে কোস্টগার্ড। ছবি : এনটিভি

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ধরা বিপুল পরিমাণ জাটকা ইলিশ ও কারেন্ট জাল জব্দ করেছে কোস্টগার্ড। পশুর নদীর বাজুয়া, পশুর ও মোংলা নদীর মোহনা ও লাউডোব এলাকায় এসব জাটকা ইলিশ ধরে জেলেরা। জব্দ করা জাল ও মাছের দাম প্রায় ৫০ লাখ টাকা বলে জানিয়েছে কোস্টগার্ড। জাটকা ইলিশের পরিমাণ ছিল প্রায় ১০০ কেজি।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা) অপারেশন অফিসার লে. এম এইচ আই সিদ্দিক জানান, মা ইলিশ রক্ষায় আগামী ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ আহরণে সরকারি নিষেধাজ্ঞা আছে। এরপরও আজ রোববার মোংলার পশুর নদীর বাজুয়া, পশুর ও মোংলা নদীর মোহনা ও লাউডোব এলাকায় ইলিশ ধরে জেলেরা। এ সময় অভিযান চালিয়ে বিভিন্ন নৌকা থেকে প্রায় এক লাখ মিটার কারেন্ট জাল ও প্রায় ১০০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়েছে।

জব্দ করা জাল কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলাম ও মৎস্য কর্মকর্তা ফেরদৌস আনসারীর উপস্থিতিতে পোড়ানো হয়। এছাড়া জব্দ হওয়া মাছ স্থানীয় বিভিন্ন এতিমখানায় বিতরণ করেছেন ইউএনও এবং মৎস্য কর্মকর্তা।

কোস্টগার্ডের পক্ষ থেকে জানানো হয়, মোংলার পশুর নদীসহ সুন্দরবনের বিভিন্ন নদ-নদীতে ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে যাতে কেউ মাছ শিকার করতে না পারে সে জন্য কোস্টগার্ডের সকল টহল স্টেশনগুলো সতর্কাবস্থায় রাখা হয়েছে।