সংসদে ১০০ নারী এমপি দেখতে চায় বাসদ

Looks like you've blocked notifications!

ভবিষ্যতে জাতীয় সংসদে ১০০ জন নারী সংসদ সদস্য (এমপি) দেখতে চায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। সরাসরি নির্বাচনের মাধ্যমে প্রতি তিন আসনে একজন করে নারী সদস্য চায় দলটি।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে  নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন বাসদ নেতারা।

এ ছাড়া নির্বাচনী তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে আগের নির্বাচিত প্রতিনিধিদের অব্যাহতি দেওয়ার আইন করার দাবি জানিয়েছে বাসদ। সেইসঙ্গে নির্বাচনের সময় শুধু রুটিন কাজ করার জন্য নিরপেক্ষ সরকারেরও দাবি জানানো হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদার সভাপতিত্বে এ মতবিনিময় সভায় অন্য নির্বাচন কমিশনার ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। ১৪ সদস্যের দলটির নেতৃত্ব দেন দলের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

মতবিনিময় সভায় নিজেদের দাবি লিখিতভাবে জানায় বাসদ। নির্বাচনকালীন অন্তর্বর্তীনকালীন সরকার ব্যবস্থা কীভাবে দলনিরপেক্ষ করা যায়, সে বিষয়ে আলাপ-আলোচনার মাধ্যমে জাতীয় মতামত সৃষ্টি করা জরুরি বলেও মনে করেন দলের নেতারা।

বাসদের লিখিত দাবির মধ্যে রয়েছে—নির্বাচন কমিশন গঠনের জন্য আলাদা আইন গঠন, নির্বাচন কমিশনের জন্য আলাদা বাজেট,  নির্বাচনী জামানত পাঁচ হাজার টাকার বেশি না করা,  নির্বাচনী ব্যয় ১০ লাখের মধ্যে সীমিত রাখা, নির্বাচিত প্রতিনিধিদের জন্য আজীবন সম্মানী ভাতা চালু করা, নির্বাচনে কালো টাকা, পেশিশক্তি, সাম্প্রদায়িকতা ও আঞ্চলিকতা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা, নির্বাচনে অংশগ্রহণকারী দলের প্রাপ্ত ভোটের অনুপাতে সংসদ সদস্য নির্বাচিত করা, আদালত কর্তৃক শাস্তি ছাড়া শুধু ফৌজদারি মামলায় চার্জশিট দেওয়া হলেই স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিদের বরখাস্ত না করা, পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা ও নির্বাচনী বিরোধ মেটানোর জন্য স্বতন্ত্র ও আলাদা আদালত গঠন করা।  

এ নিয়ে মোট ২২টি দলের সঙ্গে মতবিনিময় করল ইসি। এ ছাড়া আজ বিকেলে জাকের পার্টির সঙ্গে সংলাপের কথা রয়েছে।