‘প্রতিদিনই মিয়ানমার থেকে লোক আসছে’

Looks like you've blocked notifications!
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। ছবি : এনটিভি

কক্সবাজারের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের চলতি মাসের মধ্যেই কুতুপালংয়ে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, ‘প্রতিদিনই মিয়ানমার থেকে লোক আসছে। এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে।’

আজ বুধবার সচিবালয়ে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন মোফাজ্জল হোসেন। তিনি বলেছেন, ‘এ মাসের মধ্যেই সব রোহিঙ্গাকে কুতুপালংয়ের ক্যাম্পে নিয়ে আসা সম্ভব হবে।’

চুক্তি অনুযায়ী কুতুপালং ক্যাম্পে ১০ হাজার শৌচাগার নির্মাণ করে দেবে ইউনিসেফ। এতে ব্যয় হবে ১১ কোটি ৮০ লাখ টাকা। সরকারের তথ্য বিবরণীতে বলা হয়, এর বাস্তবায়ন করবে সেনাবাহিনী।

মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাযজ্ঞ ও নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করে। আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের কুতুপালংয়ে ক্যাম্প স্থাপন করা হয়। তবে টেকনাফ  ও উখিয়ার বিভিন্ন এলাকায় গড়া একাধিক অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়েছে বহু রোহিঙ্গা।

 ত্রাণমন্ত্রী জানান, রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য, স্যানিটেশন ও সুপেয় পানির ব্যবস্থাপনা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এর লক্ষ্যে সরকার দেশি-বিদেশি সংস্থার সমন্বয়ে কাজ করে যাচ্ছে।

ত্রাণমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে ৩৫ হাজার শৌচাগার প্রয়োজন। সরকার এরই মধ্যে সাত হাজারের বেশি শৌচাগার নির্মাণ করেছে। তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পে এরই মধ্যে বিভিন্ন রোগের টিকা দেওয়া হয়েছে এবং এ কাজ চলমান রয়েছে।

কুতুপালং ক্যাম্পে ইউনিসেফ শিক্ষা, চিকিৎসা ও স্যানিটেশন কাজে ব্যাপক সহযোগিতা করায় ত্রাণমন্ত্রী ইউনিসেফকে ধন্যবাদ জানান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের পক্ষে যুগ্ম সচিব হাবিবুল কবির এবং ইউনিসেফের কান্ট্রি ডিরেক্টর এডওয়ার্ড বেগবেদার চুক্তিতে সই করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং সচিব মো. শাহ কামাল এ সময় উপস্থিত ছিলেন।