নির্বাচনী রোডম্যাপ ব্লক করতেই বিএনপির ২০ দফা : তথ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আজ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। পুরোনো ছবি

আগামী সংসদ নির্বাচনের রোডম্যাপে ব্লক বা প্রতিবন্ধকতা তৈরি করতেই নির্বাচন কমিশনে (ইসি) বিএনপি ২০ দফা প্রস্তাব দিয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে তথ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ মন্তব্য করেন।

নির্বাচন কমিশনে বিএনপির দেওয়া প্রস্তাবগুলোর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের অবস্থান জানাতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা কামরুন্নাহার, উপপ্রধান তথ্য কর্মকর্তা ফাইজুল হক প্রমুখ।

হাসানুল হক ইনু বলেন, বিএনপি ইসির সঙ্গে সংলাপে যেসব প্রস্তাব দিয়েছে, সেগুলোর বাস্তবায়ন নির্বাচন কমিশনের এখতিয়ারবহির্ভূত। এসব প্রস্তাব দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেওয়ার চক্রান্ত।

বিএনপির প্রস্তাবের মধ্য দিয়ে সেনাবাহিনীকে বিতর্কিত করার চক্রান্ত হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি তাদের প্রস্তাবের মাধ্যমে জামায়াতে ইসলামীকে নির্বাচন হালাল করারও চক্রান্ত করেছে।

বিএনপির সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ইনু বলেন, তিনি নির্বাচনের সময় সংসদ বহাল রাখার পক্ষে। সংসদ না থাকলে নির্বাচনের সময় বাংলাদেশে বহিঃশত্রু আক্রমণ করলে কিংবা যুদ্ধ লেগে গেলে প্রতিরোধমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নেওয়ার উপযুক্ত কর্তৃপক্ষ থাকবে না। এ কারণে সংসদ বহাল রাখতে হবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা নিয়ে ইনু বলেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য এই ধারা নয়, এটি দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য।

বিএনপির সঙ্গে সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের প্রশংসা করায় ক্ষোভ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী। তিনি সিইসির উদ্দেশে বলেন, সাংবিধানিক পদে অধিষ্ঠিতদের ইতিহাস ও রাজনীতি চর্চা না করাই ভালো। জেনারেল জিয়া বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা নন, তিনি সামরিকতন্ত্রের প্রবক্তা।