নির্বাচন কমিশনের সংলাপ

ইভিএম পদ্ধতির বিপক্ষে জেপি ও এলডিপি

Looks like you've blocked notifications!
নির্বাচন কমিশনের সঙ্গে বৃহস্পতিবার বিকেলে সংলাপ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এলডিপির প্রধান কর্নেল (অব.) অলি আহমদ। ছবি : এনটিভি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতির বিপক্ষে মত দিয়েছে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন দল জাতীয় পার্টি (জেপি)। আর সেনা মোতায়েনের পক্ষে থাকা অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টিও (এলডিপি) মত দিয়েছে ইভিএমের বিপক্ষে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপের শেষ দিন আজ বৃহস্পতিবার এই দুটি দল সংলাপে অংশ নেয়।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর সুশীল সমাজসহ কয়েকটি সংগঠনের সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন।

সকালে আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বে তাঁর দল জাতীয় পার্টি নির্বাচন কমিশনের সংলাপে অংশ নেয়। এ সময় তারা নির্বাচন কমিশনকে কোনো প্রস্তাব না দিলেও ইভিএম পদ্ধতির বিপক্ষে মত দেয়। তবে সংবিধান অনুয়ায়ী নির্বাচন চায় দলটি।

এদিকে, বিকেলে অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদের নেতৃত্বে কমিশনের সঙ্গে সংলাপ করে এলডিপি। দলটি নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সেনা মোতায়েনের পক্ষে থাকলেও ইভিএম পদ্ধতির বিপক্ষে প্রস্তাব দেয়।

সংলাপ শেষে কর্নেল (অব.) অলি আহমদ সাংবাদিকদের বলেন, ‘বর্তমানে যেভাবে ইভিএম আছে, সেটা আমাদের কাছে গ্রহণযোগ্য না, নির্বাচন অনুষ্ঠানের ন্যূনতম ১৫ দিন পূর্বে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য ব্যবস্থা নিতে হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে বর্তমান সংসদ ভেঙে দিতে হবে। এটা বলবৎ রেখে কোনো নির্বাচন করা সম্ভব না।’