বিস্ফোরক উদ্ধারের মামলা

শেরপুরে ‘নব্য জেএমবি’র আবুল কাশেম গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
ছবি : এনটিভি

শেরপুরের নকলা উপজেলায় তরল বিস্ফোরক উপাদান উদ্ধার মামলার প্রধান আসামি ‘নব্য জেএমবি’র সদস্য আবুল কাশেম ওরফে আবু মোসাবকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল রোববার টাঙ্গাইলের কালিহাতীর এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকা থেকে আবুল কাশেমকে গ্রেপ্তার করা হয়।

রাত ৮টার দিকে মোসাবকে আটকের বিষয়ে সংবাদ সম্মেলন করেন শেরপুরের পুলিশ সুপার (এসপি) রফিকুল হাসান গনি।

এসপি জানান, আবুল কাশেম ফেসবুকের মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। এ সময় তাঁর সাংগঠনিক নাম দেওয়া হয় আবু মোসাব। পরে তাঁকে নব্য জেএমবির পক্ষ থেকে স্মার্টফোনের একটি বিশেষ অ্যাপসের মাধ্যমে সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখতে নির্দেশ দেওয়া হয়। সংগঠনের নির্দেশেই বিস্ফোরকের উপাদান ভর্তি কন্টেইনারগুলো মজুদ করেন আবুল কাশেম।

এসপি আরো বলেন, ‘নব্য জেএমবির কয়েকজনের সঙ্গে ঢাকায় যাচ্ছিলেন। এমন তথ্যের ভিত্তিতে কালিহাতী এলেঙ্গা বাসস্ট্যান্ড থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁকে গ্রেপ্তার করতে পুলিশ সদর দপ্তরের উন্নত প্রযুক্তির সহায়তা নেওয়া হয়।’

পুলিশের এই কর্মকর্তা জানান, আবুল কাশেম সংগঠনের জ্যেষ্ঠদের নির্দেশে নকলার চন্দ্রকোনা বাজারের ফাইজুদ্দিনের ঘরটি সাবলেট হিসেবে ভাড়া নেন। পরে বিস্ফোরক বানানোর তরল উপাদানগুলো সংগঠনের আরেক সদস্য ট্রাকে করে রাতের বেলায় দোকানে নামিয়ে দিয়ে যায়। গত ৫ অক্টোবর শেরপুরের পুলিশ ওই ঘর থেকেই ১৯টি কন্টেইনারে ৫০ লিটার নানা ধরনের তরল বিস্ফোরক উদ্ধার করে।

পুলিশের সংবাদ সম্মেলনে জানানো হয়, কোরবানি ঈদ বা দুর্গাপূজার আগে ওই  বিস্ফোরক তৈরি করে বড় ধরনের নাশকতা ঘটানোর পরিকল্পনা ছিল। কিন্তু পুলিশ আগেই বিষয়টি বুঝতে পেরে সতর্কতামূলক ব্যবস্থা নেয়।