নতুন বেতন স্কেলে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অন্তর্ভুক্ত করার দাবি

Looks like you've blocked notifications!
জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের সাতক্ষীরা জেলা শাখা আজ শুক্রবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে। ছবি : এনটিভি

নতুন জাতীয় বেতন স্কেলে সরকারি কর্মচারীদের সঙ্গে একই দিনে দেশের বেসরকারি শিক্ষক-কর্মচারীদেরও অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন সাতক্ষীরার শিক্ষকরা।

জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের সাতক্ষীরা জেলা শাখা আজ শুক্রবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ দাবি জানায়। 

সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা বলেন, আগামী সোমবার নতুন জাতীয় বেতন স্কেলের রূপরেখা অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ সভায় পেশ করা হবে। এ ছাড়া জুলাই মাস থেকে তা কার্যকর হওয়ার কথা রয়েছে বলে তাঁরা বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পেরেছেন। অথচ এর সঙ্গে দেশের পাঁচ লাখ বেসরকারি শিক্ষককে অন্তর্ভুক্ত না করে ছয় মাস পর তা বাস্তবায়ন করা হবে বলেও জানানো হয়েছে। এতে শিক্ষকরা হতাশায় পড়েছেন বলে জানান তাঁরা।
 
১৯৯১ সালে জাতীয় পে-কমিশন গঠনের পর থেকে ১৯৯৭, ২০০৫ এবং সর্বশেষ ২০০৯ সালে ঘোষিত বেতন স্কেলে বেসরকারি শিক্ষকদের স্বাভাবিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে জানিয়ে শিক্ষক নেতারা বলেন, এবারই তাঁরা বৈষম্যের শিকার হতে যাচ্ছেন। এতে দেশের পাঁচ লাখ শিক্ষক ক্ষতির মুখে পড়বেন উল্লেখ করে তাঁরা এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন।
 
সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সরকারের আমলে কোনো আন্দোলন ছাড়াই প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেসরকারি শিক্ষকদের সরকারি শিক্ষকদের অনুরূপ নতুন বেতন স্কেলে অন্তর্ভুক্ত করা হয়েছে। এমনকি ২০ শতাংশ মহার্ঘ ভাতাও সরকারি শিক্ষকদের মতো বকেয়া পরিশোধ করা হয়েছে। অথচ এবারই প্রথম দেশের শিক্ষকদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে উল্লেখ করেন তাঁরা। শিক্ষকরা ছয় মাস পর কার্যকর নয়, সরকারি কর্মকর্তাদের সঙ্গে একই দিন থেকে নতুন স্কেল বাস্তবায়ন করার দাবি জানান।
  
এ ছাড়া সরকারের দেওয়া সব শর্ত পালন করা সত্ত্বেও দেশের বিপুলসংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান এখনো এমপিওভুক্ত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষকরা। কাল শনিবার শিক্ষকরা এসব বিষয়ে মানববন্ধন, স্মারকলিপি প্রদানসহ অন্যান্য কর্মসূচি পালন করবেন বলে ঘোষণা দিয়েছেন।
    
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের সাতক্ষীরা জেলা শাখার আহ্বায়ক অধ্যক্ষ মো. ইউনুস আলী, যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ আবদুর রহমান, অধ্যক্ষ রিয়াজুল ইসলাম, অধ্যক্ষ আবু সাঈদ, অধ্যক্ষ আবুবকর সিদ্দিক, অধ্যক্ষ খলিলুর রহমান, অধ্যক্ষ আজিজুর রহমান, অধ্যাপক মোবাশ্বেরুল হক জ্যোতি প্রমুখ। এ সময় বিভিন্ন স্কুল-কলেজ থেকে আসা অধ্যাপক শামসুল হক, পবিত্র মোহন দাস, মো. লুৎফর রহমান, শফিউর রহমান, রেজাউল করিমসহ অনেকেই উপস্থিত ছিলেন।