নেপালে পাচারের চেষ্টা, ২০ জন উদ্ধার

Looks like you've blocked notifications!
জয়পুরহাটে মানবপাচার চক্রের দালাল সন্দেহে আটক লাভলু আকন্দ। ছবি : এনটিভি

সম্প্রতি একাধিকবার ভূমিকম্প ও ভূমিধসে আক্রান্ত নেপালের অবকাঠামো নির্মাণের জন্য বিপুলসংখ্যক রাজমিস্ত্রির প্রয়োজন। ওই রাজমিস্ত্রিরা পাবেন মোটা অঙ্কের বেতন। এই প্রলোভন দেখিয়ে গাইবান্ধা ও নরসিংদী জেলার ২০ জনকে নেপালে পাচারের জন্য জড়ো করা হয়েছিল জয়পুরহাটে।

গতকাল শুক্রবার রাত ও আজ শনিবার সকালে গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যরা জয়পুরহাটের দুটি হোটেলে অভিযান চালিয়ে ওই ২০ জনকে উদ্ধার করেন। আটক করেন মানবপাচার চক্রের এক ‘দালালকে’।

উদ্ধার হওয়া ব্যক্তিদের বাড়ি গাইবান্ধা ও নরসিংদী জেলায়। তাঁদের বয়স ১৯ থেকে ৩৪ বছর। আটক লাভলু আকন্দের (৩৪) গ্রামের বাড়ি জয়পুরহাট সদর উপজেলার উপরচক গ্রামে।

জয়পুরহাট জেলা ডিবি কার্যালয়ে আজ দুপুরে সাংবাদিকদের এ উদ্ধার অভিযানের বিবরণ দেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমান। তিনি লাভলু আকন্দের বরাত দিয়ে জানান, সুমন নামের অন্য আরেক মানবপাচারকারী গতকাল ও আজ দুই দফায় ঢাকার গাবতলী থেকে এসএ পরিবহনের বাসে ২০ জনকে উঠিয়ে দেন। জয়পুরহাটে লাভলু তাঁদের গ্রহণ করে সৌরভ হোটেল ও পৃথিবী হোটেলের কয়েকটি কক্ষে রাখেন। তাঁদের দিনাজপুরের হিলি সীমান্ত এবং লালমনিরহাটের বুড়িমারী সীমান্ত দিয়ে নেপালে পাচারের উদ্দেশে আনা হয়েছিল।

উদ্ধার হওয়া ব্যক্তিদের তিনজন সাংবাদিকদের জানান, এলাকার জনৈক রমজান আলী নেপালে থাকেন। তিনি তাঁদের মোটা অঙ্কের বেতনে রাজমিস্ত্রির কাজ পাইয়ে দেওয়ার লোভ দেখিয়ে নেপালে যেতে প্রলুব্ধ করেন। এ বাবদ জনপ্রতি ৭৫ হাজার টাকা করে খরচ হবে বলেও জানান। এ ব্যাপারে ঢাকায় রমজান আলীর ভাগ্নে লেবু ব্যবসায়ী জসিমের সঙ্গে যোগাযোগ করলে তিনি তাঁদের ঢাকার এসএ পরিবহনের কাউন্টারের কর্মী সুমনের হাতে তুলে দেন। সুমন তাঁদের তিনজনের কাছ থেকে নেপালে যাতায়াত বাবদ ৬০ হাজার টাকা অগ্রিম নেন এবং ঢাকার মোহাম্মদিয়া আবাসিক হোটেলে দুদিন রেখে দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে নেপাল পাঠানোর উদ্দেশে জয়পুরহাটে পাঠিয়ে দেন। নেপালে পৌঁছার পর দাবি অনুযায়ী তাঁদের প্রত্যেককে আরো ৫৫ হাজার টাকা করে দিতে হবে বলে তাঁরা জানান। জয়পুরহাটে পৌঁছার পর লাবলু তাঁদের গ্রহণ করেন।

জয়পুরহাটের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) বেলায়েত হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশ শুক্রবার রাত ও শনিবার সকালে পৃথক অভিযান চালিয়ে শহরের সৌরভ ও পৃথিবী আবাসিক হোটেল থেকে ২০ জনকে উদ্ধার করেছে। তাদের দেওয়া তথ্যানুযায়ী পুলিশ পাচারচক্রের দালাল সন্দেহে সদর উপজেলার উপরচক গ্রাম থেকে লাভলু আকন্দকে আটক করে।

পুলিশ সুপার (এসপি) মোল্লা নজরুল ইসলাম জানান, আজ বিকেলে জয়পুরহাট সদর থানায় মানবপাচার দমন আইনে মামলা করা হয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিদের ১৬৪ ধারায় জিজ্ঞাসাবাদের জন্য আদালতে পাঠানো হবে।