ক্যারি অন পদ্ধতি পুনর্বহালের দাবিতে পাবনা মেডিকেল কলেজে ক্লাস বর্জন

Looks like you've blocked notifications!
ক্যারি অন পদ্ধতি পুনর্বহালের দাবিতে পাবনা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা গত শনিবার পাবনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। ছবি : এনটিভি

ক্যারি অন পদ্ধতি পুনর্বহালের দাবিতে আজ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকাললের জন্য সব ধরনের ক্লাস ও ওয়ার্ড বর্জনের ঘোষণা দিয়েছেন পাবনা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

আজ সোমবার দুপুরে শিক্ষার্থীরা পাবনার সিভিল সার্জন বরাবর স্মারকলিপি দেওয়ার পর সংক্ষিপ্ত সমাবেশে এই ঘোষণা দেন। 

এ সময় বক্তব্য দেন গুল মো. সাব্বীর, জাহিদ হাসান শুভ, আশিকুর রহমান, শাহেদুল আলম ভূঁইয়া প্রমুখ।
 
শিক্ষার্থীরা জানান, বিএমডিসি প্রণীত নতুন শিক্ষাক্রমে প্রথম পেশাগত পরীক্ষায় ক্যারি অন পদ্ধতি বাতিলের প্রতিবাদে গত ১ আগস্ট শনিবার তাঁরা পাবনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। ওই মানববন্ধনে তাঁরা ২৪ ঘণ্টার সময় বেঁধে দেন। এই সময়ে কোনো আশ্বাস না পেয়ে শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্লাস ও ওয়ার্ড বর্জনের কর্মসূচি ঘোষণা করলেন। 

বাংলাদেশের মেডিকেল শিক্ষাব্যবস্থায় কোনো পেশাগত পরীক্ষায় অংশ নেওয়ার পরপরই পরবর্তী বর্ষে ক্লাস শুরু করার অনুমতি পাওয়ার পদ্ধতিটিই হলো ক্যারি অন। কারিকুলাম অনুযায়ী বাংলাদেশে মেডিকেল শিক্ষার্থীদের জন্য তিনটি পেশাগত পরীক্ষা রয়েছে। এতদিন পর্যন্ত একটি পেশাগত পরীক্ষায় এক বিষয়ে উত্তীর্ণ না হলেও একজন মেডিকেল শিক্ষার্থী পরের বর্ষে ক্লাস করার অনুমতি পেতেন ও ছয় মাস পরে সাপ্লিমেন্টারি পরীক্ষার মাধ্যমে ওই বিষয়টির পরীক্ষা দিতে পারতেন। এতে নিজের শিক্ষাবর্ষ থেকে পিছিয়ে পড়তেন না তিনি। কিন্তু ২০১২ সালে প্রণীত নতুন পাঠক্রম অনুযায়ী, কেউ যদি কোনো পরীক্ষায় অকৃতকার্য হন, তাহলে তিনি নিজের শিক্ষাবর্ষ থেকে ছয় মাস পিছিয়ে যাবেন। এমনকি পরের বর্ষের ক্লাস বা ওয়ার্ডে অংশ নিতে পারবেন না।