তসলিমা ক্ষুব্ধ

Looks like you've blocked notifications!

তাঁকে ঘিরেই নির্মিত হয়েছে ‘নির্বাসিত’। আনুষ্ঠানিকভাবে বলা হয়নি এ কথা। কিন্তু চলচ্চিত্রের ট্রেলার দেখলেই বোঝা যাচ্ছে বাংলাদেশের লেখিকা তসলিমা নাসরিনের জীবনই ‘নির্বাসিত’ চলচ্চিত্রের প্রাণ। কিন্তু মূল চরিত্রে অভিনয় করা চূর্ণী গাঙ্গুলীর চুল নিয়ে আপত্তি করেছেন খোদ তসলিমা। 

আজ মঙ্গলবার ফেসবুকের পোস্টে তসলিমা বলেছেন, ‘আমার অভিনয় করতে গিয়ে এক আউলা ঝাউলা চুলের উইগ পরেছে। কোনো মানে হয়? আমার চুল কি সবসময় ওরকম বিতিকিচ্ছিরি হয়ে থাকে নাকি!’

নাম নিয়ে প্রশ্ন তুলেছেন তসলিমা। কেননা পুরো চলচ্চিত্রে তসলিমা নাসরিন শব্দটি ব্যবহার করা হয়নি। প্রধান চরিত্রকে ডাকা হয় ‘লেখিকা, মহিলা’ বলে। 

তসলিমা নাসরিন ওই বার্তায় লিখেছেন,  ‘... চূর্ণীর নিজের চুল সুন্দর। আমাকে কবে বাড়িতে আউলা ঝাউলা চুলে দেখেছিল। তারপর তো আমার অভিনয় করতে গিয়ে এক আউলা ঝাউলা চুলের উইগ পরেছে। কোনো মানে হয়? আমার চুল কি সবসময় ওরকম বিতিকিচ্ছিরি হয়ে থাকে নাকি! আমি কেনই বা বলি আমার অভিনয়। ছবিতে কিন্তু চূর্ণীকে তসলিমা বলে ডাকা হয় না। লেখিকা, মহিলা, এসব বলা হয়। তসলিমা নামে ডাকলে উপায় ছিল? মমতা ব্যানার্জি ছবিটা ব্যান করে দিতেন, কারণ ওই নাম শুনে টিপু সুলতান মসজিদের ইমাম যদি আবার উত্তেজিত হয়ে ওঠে। ইমামকে শীতল রাখার দায়িত্ব তো মমতাজি নিয়েছেন।’

‘নির্বাসিত’ ছবিটি ভারতের কলকাতায় মুক্তি পাচ্ছে ১৪ আগস্ট। ছবিটি পরিচালনা করেছেন কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা চূর্ণি গাঙ্গুলি নিজেই। প্রেক্ষাগৃহে মুক্তি না পেলেও ভারতের ৬২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ বাংলা ভাষার চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে ‘নির্বাসিত’।