১৭ বছর পর হচ্ছে বোদা পৌর নির্বাচন

Looks like you've blocked notifications!
পঞ্চগড়ের বোদা পৌরসভা নির্বাচনে মেয়র পদে লড়তে ইচ্ছুক আলহাজ মো. আজাহার আলী, রবিউল আলম সাবুল, অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, এমরান আল আমিন, এ কে এম আখতার হোসেন হাসান, অধ্যাপক ফারুক আলম টবি, হকিকুল ইসলাম ও মো. সাজ্জাদার রহমান জুয়েল (ওপরে বাঁ থেকে)। ছবি : এনটিভি

প্রতিষ্ঠার ১৭ বছর পর আগামী ২৮ ডিসেম্বর প্রথমবারের মতো  পঞ্চগড়ের বোদা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরই মধ্যে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে জমে উঠেছে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনী প্রচারণা।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম জানান, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ নভেম্বর মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৮ ও ২৯ নভেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৬ ডিসেম্বর। নির্বাচন অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর। এরই মধ্যে ৯টি ওয়ার্ডের ভোট কেন্দ্র চূড়ান্ত করা হয়েছে।

শহিদুল ইসলাম আরো জানান, বোদা পৌরসভায় ভোটার সংখ্যা ১২ হাজার ৭৯০ জন। এর মধ্যে নারী ভোটার ছয় হাজার ৫৮৯ জন আর পুরুষ ভোটার ছয় হাজার ২০১ জন।

জানা গেছে, ২০০১ সালে বোদা উপজেলা সদরকে পৌরসভায় উন্নীত করা হয়। পাশের আটোয়ারী উপজেলার সাতখামার ও কুরুলিয়া দুটি মৌজাকে বোদা পৌরসভার আওতাভুক্ত করা হয়। পৌরসভা গঠনের পর নির্বাচন কমিশন দুই বার নির্বাচনী তফসিল ঘোষণা করে। কিন্তু সীমানা সংক্রান্ত জটিলতা ও মামলার কারণে আদালতের আদেশে নির্বাচন স্থগিত হয়। পৌরসভা গঠনের পর থেকেই পৌর প্রশাসক দিয়ে পৌরসভা পরিচালিত হয়ে আসছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পৌর প্রশাসকের দায়িত্ব আর বোদা সদর ইউনিয়ন পরিষদের তিনজন সদস্য দীর্ঘ ১৭ বছর বোদা পৌরসভার কাউন্সিলরের দায়িত্ব পালন করে আসছেন।

এদিকে নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকেই দলে ও দলের বাইরে প্রার্থী হতে চলছে লবিং গ্রুপিং। কেউ কেউ শুরু করে দিয়েছেন প্রচার প্রচারণা। ওয়ার্ডে ওয়ার্ডে মোড়ল-মুরব্বি এবং কর্মী সংগ্রহ, দলীয় নেতাকর্মীদের সমর্থন আর ভোটারদের মন জয় করতে প্রার্থীরা ছুটছেন বাড়ি বাড়ি।

হোটেল-রেস্টুরেন্ট, চায়ের দোকান, আড্ডাখানাসহ প্রতিটি মহল্লায় বিরাজ করছে নির্বাচনী আমেজ। ভোটারদের মাঝেও ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ করা যাচ্ছে। ভোটাররা প্রথমবার মেয়র পদে এলাকার উন্নয়নে পারদর্শী, সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে চান। প্রতীকের পাশাপাশি প্রার্থীর ব্যক্তিগত যোগ্যতাকে বেশি গুরুত্ব দিচ্ছেন ভোটাররা।

মেয়র পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে বোদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, সাধারণ সম্পাদক অধ্যাপক ফারুক আলম টবি, যুগ্ম সাধারণ সম্পাদক ও বোদা গালর্স স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক রবিউল আলম সাবুল এবং উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বোদা বাজার বণিক সমিতির সভাপতি আলহাজ মো. আজাহার আলীর নাম শোনা যাচ্ছে।

অপরদিকে মেয়র পদে বিএনপির সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন বোদা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও বোদা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক এ কে এম আখতার হোসেন হাসান, বোদা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক হকিকুল ইসলাম, পৌর বিএনপির সভাপতি আবদুস সামাদ তারা, সাধারণ সম্পাদক আবু হাসান মো. ওয়াসেউল ইসলাম ও পৌর বিএনপির কোষাধ্যক্ষ মো. সাজ্জাদার রহমান জুয়েল।

এ ছাড়া সম্ভাব্য মেয়র পদপ্রার্থী হিসেবে জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বোদা মহিলা কলেজের সহকারী অধ্যাপক এমরান আল আমিনের নামও শোনা যাচ্ছে। সংরক্ষিত মহিলা ও সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদেও শোনা যাচ্ছে বিপুল সংখ্যক প্রার্থীর নাম। প্রতিটি ওয়ার্ডে আট থেকে ২০ জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে।