রোহিঙ্গা সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সহায়তা চায় বাংলাদেশ

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গণভবনে যুক্তরাষ্ট্রের সিনেটর জেফ মার্কলের সঙ্গে বৈঠক করেন। ছবি : এনটিভি

মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত নিধনের মুখে বিপুলসংখ্যক রোহিঙ্গার বাংলাদেশে আসাকে কেন্দ্র করে সৃষ্ট সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সকালে গণভবনে বাংলাদেশ সফররত মার্কিন সিনেটর জেফ মার্কলের সঙ্গে বৈঠককালে প্রধানমন্ত্রীর তাঁর এই অবস্থানের কথা জানান।

নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলাকে কেন্দ্র করে গত ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের বিরুদ্ধে কথিত শুদ্ধি অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। সেই অভিযানে সেনা ও দোসররা নির্বিচারে হত্যা করে রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে। হত্যা, নির্যাতন ও ধর্ষণ থেকে বাঁচতে দলবেঁধে বিভিন্ন বয়সী রোহিঙ্গারা পালিয়ে আসে প্রতিবেশী বাংলাদেশে।

এখন পর্যন্ত সাড়ে ছয় লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘের সংশ্লিষ্ট দপ্তরসহ বিভিন্ন সংস্থা। তবে বিপুল এই জনগোষ্ঠীকে ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমার সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত স্পষ্ট কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গণভবনে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক পরিমণ্ডলে জোরালো ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। দেশটির ভূমিকার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করে তা অব্যাহত রাখারও আহ্বান জানান তিনি।

অন্যদিকে, মার্কিন কংগ্রেসে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে বলে জানান আইনপ্রণেতা জেফ মার্কলে।

বৈঠকের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তাঁর কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা।