এক মাঠে এমপি-মেয়র গ্রুপের টুর্নামেন্ট, ১৪৪ ধারা জারি

Looks like you've blocked notifications!

আওয়ামী লীগের সংসদ সদস্য ও মেয়রের সমর্থকরা একই সময়ে একই স্থানে ক্রিকেট খেলার আয়োজন করায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাদারপুর চরে ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

দুই গ্রুপের উত্তেজনার পরিপ্রেক্ষিতে অপ্রীতিকর ঘটনা এড়াতে গতকাল শনিবার রাত ১০টার দিকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়। আজ রোববার মাদারপুর চরে এই ক্রিকেট খেলা শুরু হওয়ার কথা ছিল।
শনিবার রাতে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ নেওয়াজ ১৪৪ ধারা জারি করেন। বিষয়টি জানিয়ে এরই মধ্যে এলাকায় মাইকিং করা হয়েছে।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ২৬ নভেম্বর রোববার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মাদারপুর চরের টুর্নামেন্ট মাঠ ও আশপাশের এলাকায় সব ধরনের খেলার আয়োজন এবং সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

এ বিষয়ে ইউএনও জাহিদ নেওয়াজ বলেন, বিশৃঙ্খলা ও আইনশৃঙ্খলার অবনতি ঘটার আশঙ্কা দেখা দেওয়ায় দুপক্ষকে রোববার একই মাঠে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন না করতে বলা হয়। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত তারা অনুষ্ঠানসূচি বাতিল না করায় সেখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

স্থানীয় আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, রাজশাহী জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও গোদাগাড়ী পৌরসভার মেয়র মনিরুল ইসলাম বাবুর আর্থিক সহযোগিতায় তাঁর সমর্থকরা উপজেলার মাদারপুর রেলবাজার পদ্মাপাড়ে মেয়র গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে। আজ রোববার বিকেল ৩টায় এ টুর্নামেন্টের উদ্বোধন করার কথা ছিল। মেয়র মনিরুল ইসলাম বাবুকে উদ্বোধন অনুষ্ঠানের সভাপতি এবং রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারকে প্রধান অতিথি এবং জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদকে বিশেষ অতিথি করে দাওয়াতপত্রও বিতরণ করা হয়।

অন্যদিকে, স্থানীয় সংসদ সদস্য (এমপি) ওমর ফারুক চৌধুরীর সমর্থকরা রেলবাজারে অবস্থিত শেখ রাসেল স্মৃতি সংসদের আয়োজনে একই মাঠে শেখ রাসেল গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজনের ঘোষণা দিয়ে চিঠি বিতরণ করে। একই সময় তাঁদের আয়োজিত টুর্নামেন্টের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি করা হয় উপজেলা আওয়ামী লীগ সভাপতি বদিউজ্জামানকে।

এ বিষয়ে জানতে চাইলে গোদাগাড়ী পৌরসভার মেয়র মনিরুল ইসলাম বাবু বলেন, মেয়র গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের জন্য রেলবাজার-মাদারপুরসংলগ্ন নদীর পাড় গত এক মাস ধরে সংস্কার করা হয়। এক সপ্তাহ আগে সেখানে এ টুর্নামেন্টের আয়োজন করে চিঠি বিতরণ করা হয়। কিন্তু আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন চাওয়ার ঘোষণা দেওয়ায় স্থানীয় সংসদ সদস্যের সমর্থকরা পাল্টাপাল্টি খেলার আয়োজন করার ঘোষণা দিয়েছে।

এ বিষয়ে জানতে সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তবে শেখ রাসেল স্মৃতি সংসদের সভাপতি শাহরুখ সারোয়ার সনেট বলেন, মাঠটি ফাঁকা পড়ে ছিল। কয়েক বছর ধরে এ সময় শেখ রাসেল স্মৃতি সংসদের উদ্যোগে এ মাঠে ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় শেখ রাসেল স্মৃতি সংসদ এবারও টুর্নামেন্টের আয়োজন করে।

গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিপজুর আলম মুন্সি বলেন, স্থানীয় আওয়ামী লীগের দুইপক্ষের সমর্থকরা একই স্থানে একই সময় পাল্টাপাল্টি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করায় এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে সহিংসতা এড়াতে শনিবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা দুপক্ষের মধ্যে সমঝোতা করার চেষ্টা করেন। শেষ পর্যন্ত সমঝোতা না হওয়ায় ইউএনও শনিবার রাত ১০টায় সেখানে ১৪৪ ধারা জারি করেন।