রোহিঙ্গা ক্যাম্প থেকে ৭ টিউবওয়েল উধাও

Looks like you've blocked notifications!

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার নোম্যান্স ল্যান্ডে সাপমারাঝিরি রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পে রোহিঙ্গাদের খাওয়ার পানির চাহিদা মেটাতে স্থাপিত সাতটি টিউবওয়েল উধাও হয়ে গেছে। আজ মঙ্গলবার বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয় উপজেলায়।

জনপ্রতিনিধি ও রোহিঙ্গারা জানায়, জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়নের নোম্যান্স ল্যান্ডের সাপমারাঝিরি রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পে আশ্রয় নেওয়া ৬০০ রোহিঙ্গা পরিবারের খাওয়ার ও ব্যবহারের পানির চাহিদা মেটাতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও রেডক্রিসেন্ট ইউনিটের পক্ষ থেকে সাতটি টিউবওয়েল স্থাপন করা হয়। টিউবওয়েলগুলো সোম ও মঙ্গলবার ভোররাতের কোনো একটি সময় দুষ্কৃতকারীরা চুরি করে নিয়ে গেছে।

এখানকার রোহিঙ্গাদের কক্সবাজারের কুতুপালং আশ্রয় ক্যাম্পে সরিয়ে নেওয়ার খবরে একটি চক্র কৌশলে টিউবওয়েলগুলো খুলে চুরি করে নিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে টিউবওয়েলগুলো চুরি হয়ে যাওয়ায় আশ্রয় ক্যাম্পের রোহিঙ্গাদের মধ্যে খাওয়ার পানির সংকট দেখা দিয়েছে। বিকল্প ব্যবস্থা না থাকায় রোহিঙ্গারা বাধ্য হয়ে ছড়ার পানি ব্যবহার করছে দুদিন ধরে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য হাসান আলী জানান, সাপমারাঝিরি শূন্য রেখার আশ্রয়কেন্দ্রের রোহিঙ্গাদের জন্য স্থাপিত সাতটি টিউবওয়েল কোথায় উধাও হয়ে গেছে। আশ্রয়কেন্দ্রের রোহিঙ্গাদের কক্সবাজার সরিয়ে নেওয়ার খবরে পরিকল্পিতভাবে এগুলো চুরি করে নিয়ে গেছে দুষ্কৃতকারীরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরওয়ার কামাল জানান, রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পের সাতটি টিউবওয়েলের ওপরের অংশটি চুরি হওয়ার খবর পেয়েছি। বিষয়টি খুবই দুঃখজনক। এ অপরাধের সঙ্গে কারা জড়িত খোঁজ-খবর নেওয়া হচ্ছে।