শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন

Looks like you've blocked notifications!
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যরা। ছবি : এনটিভি

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চালু হলো দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্র। আর এটি চালুর ফলে চা পরিবহনে জ্বালানি সাশ্রয় হবে। অত্র অঞ্চলের চায়ের গুণগত মানও অক্ষুণ্ণ থাকবে। আগামী জানুয়ারি মাসে এই নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরুর আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সিলেট অঞ্চলের দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামের ফসল হিসেবে আজ শুক্রবার শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন অর্থমন্ত্রী। শ্রীমঙ্গল টি প্লান্টার্স অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক ড. এ কে এম আবদুল মোমেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, জেলা পরিষদের চেয়ারম্যান মো. আজিজুর রহমান, টি বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলামসহ দেশের বিভিন্ন চা বাগানের মালিক, ব্যবসায়ী ও বিভিন্ন কর্মকর্তারা।

এ সময় অর্থমন্ত্রী বলেন, আজ দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। তিনি ১৯৮২ সালে শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র চালুর প্রস্তাব করে ছিলেন। আর তা বাস্তবায়ন হতে ৩৫ বছর সময় লেগেছে। তবে চায়ের ভবিষ্যৎ ভালো। আগামী জানুয়ারি থেকে শ্রীমঙ্গল চা নিলাম কার্যক্রম চালুর আশ্বাসও দেন তিনি।

দেশের ছোট-বড় ১৬৪টি চা বাগানের মধ্যে ১৩৫টি চা-বাগানই বৃহত্তর সিলেটে। এর মধ্যে ৯২টি বাগান শ্রীমঙ্গল ও মৌলভীবাজারে। অন্য বাগানগুলোর অবস্থান চট্টগ্রাম ও পঞ্চগড়ে। সিলেট অঞ্চলের বাগানগুলোর উৎপাদিত চা নিলামের জন্য নিতে হয় চট্টগ্রামের নিলাম কেন্দ্রে। চায়ের রাজ্য শ্রীমঙ্গলে আরো একটি নিলাম কেন্দ্র স্থাপনের বিষয়ে দীর্ঘদিন থেকে সিলেটের ব্যবসায়ীরা দাবি জানিয়ে আসছিলেন। ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৌলভীবাজার সফরকালে এই দাবি পূরণের আশ্বাসও দিয়েছিলেন। সেই দাবি পূরণ হলো আজ।