এইচএসসির ফল

পাসের হার কমেছে কুমিল্লা বোর্ডে

Looks like you've blocked notifications!

২০১৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কুমিল্লা বোর্ডে পাসের হার গত বছরের চেয়ে কমেছে। এ বছর বোর্ডটিতে পাসের হার ৫৯ দশমিক ৮০ শতাংশ, যা গত বছর ছিল ৭০ দশমিক ১৪ শতাংশ। অর্থাৎ এবার পাসের হার কমেছে ১০ দশমিক ৩৪ শতাংশ।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এবার বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে সম্মিলিতভাবে মোট জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৪৫২ শিক্ষার্থী।

ঘোষিত ফলে দেখা যায়, এবার বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১২২ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০ হাজার ৫৭৯ জন। আর এ বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছে এক হাজার ২৩৫ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৫ দশমিক ৯১ শতাংশ। এ বিভাগে ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৮৩ শতাংশ আর মেয়েদের ৭৬ দশমিক ৭৪শতাংশ।

মানবিক বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪০ দশমিক ৬৮৩ জন। এদের মধ্যে পাস করেছে ২০ দশমিক ৯০৮ জন। এ বিভাগে পাসের হার ৫১ দশমিক ৩৯ শতাংশ। এ ক্ষেত্রে ছেলেদের পাসের হার ৫০ দশমিক শূন্য ৩ শতাংশ ও মেয়েদের ৫২ দশমিক ১০ শতাংশ।

কুমিল্লা বোর্ডের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ৪৫ হাজার ১৬১ জন। পাস করেছে ২৮ হাজার ২৯১ জন। এ বিভাগে পাসের হার ৬২ দশমিক ৬৪ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে ছেলেদের পাসের হার ৫৯ দশমিক ৬১ শতাংশ আর মেয়েদের  ৬৬ দশমিক ৮৪ শতাংশ।

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় নোয়াখালী, ফেনী, চাঁদপুর, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লাসহ ছয় জেলার ৫৩টি উপজেলায় ১৬৩টি কেন্দ্রে মোট ৯৯ হাজার ৯৬৬ পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে মোট পাস করেছে ৫৯ হাজার ৭৭৮ জন। বিজ্ঞান বিভাগে ১৪ হাজার ১২২ জন, মানবিক বিভাগে ৪০ হাজার ৬৮৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪৫ হাজার ১৬১ জন পরীক্ষায় অংশ নিয়ে মোট জিপিএ ৫ পেয়েছে এক হাজার ৪৫২ শিক্ষার্থী।