পাবনায় তুলসী হত্যা : দেশব্যাপী ১৬ দিনের কর্মসূচি

Looks like you've blocked notifications!
পাবনা প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে নিহত তুলসীর স্ত্রী ও সন্তান। ছবি : এনটিভি

পাবনায় হরিজন সম্প্রদায়ের যুবক তুলসী কুমার দাসকে নির্মমভাবে পিটিয়ে হত্যার বিচারের দাবিতে দেশব্যাপী ১৬ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। মামলার আসামি জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রুমনসহ বাকি আসামিকে গ্রেপ্তার ও তাঁদের শাস্তির দাবিতে আজ রোববার পাবনায় মানববন্ধন করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটি। 

আজ রোববার বেলা ১১টায় পাবনা প্রেসক্লাবের সামনে আবদুল হামিদ সড়কে আয়োজিত মানববন্ধনে অংশ নেন হরিজন সম্প্রদায়ের কয়েক শ মানুষ। 

মানববন্ধন শেষে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন হরিজন ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষ্ণ লাল, মহাসচিব নির্মল চন্দ্র দাস, হরিজন ঐক্য পরিষদ পাবনা জেলা শাখার সভাপতি সুবল কুমার দাস, সাধারণ সম্পাদক কবিরাজ হাড়ী প্রমুখ। 

সংবাদ সম্মেলনে বক্তারা অবিলম্বে তুলসি দাসের হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের দাবি জানিয়ে ১৬ দিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল ১০ আগস্ট ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন, ১২ আগস্ট পাবনা টাউন হল মাঠে গণস্বাক্ষর অভিযান, ১৬ আগস্ট দেশব্যাপী সব অফিস-আদালতে হরিজনদের কর্মবিরতি পালন, ১৪ আগস্ট পাবনা টাউন হল মাঠে সমাবেশ, ১৮ আগস্ট জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সংবাদ সম্মেলন এবং ২০ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সব জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।  

সংবাদ সম্মেলনে বক্তারা তুলসী হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম রুমনের বাবা পাবনা পৌরসভার সাবেক কমিশনার কে এম হাসান হীরা ছাড়া অন্য কোনো আসামি গ্রেপ্তার না হওয়ায় পুলিশের সমালোচনা করা হয়। 

গত ১ আগস্ট পাবনা শহরের নিয়ম ফুড লিমিটেড কারখানায় সাইকেল চুরির অভিযোগ এনে কারখানার পরিচ্ছন্নতাকর্মী তুলসী চন্দ্র দাসকে (২৫) পিটিয়ে হত্যা করা হয়। এই ঘটনায় পরদিন তুলসীর বাবা শাওন চন্দ্র দাস ১১ জনকে আসামি করে পাবনা সদর থানায় হত্যা মামলা করেন। আসামিদের মধ্যে রয়েছেন নিয়ম ফুড লিমিটেড কারখানার মালিক মো. ফরহাদ হোসেন, তাঁর ভাই জেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক আবদুল হান্নান ও সাবেক পৌর কমিশনার কে এম হাসান হীরা, হীরার ছেলে জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রুমন, ছাত্রলীগকর্মী সোহেল। এর মধ্যে পুলিশ হীরা ছাড়া কাউকে গ্রেপ্তার করতে পারেনি।