রাজপুণ্যাহ কাল, প্রস্তুতি সম্পন্ন

Looks like you've blocked notifications!
বান্দরবান বোমাং সার্কেল-প্রধান ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী। ছবি : এনটিভি

বান্দরবানে শত বছরের ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব শুরু হচ্ছে কাল বৃহস্পতিবার। নেই রাজসিংহাসন প্রসাদ, তবে রয়েছে রাজকীয় আচার অনুষ্ঠান এবং রীতি-রেওয়াজ। এখনো প্রজারা রাজা বাহাদুরকে মাথা ঝুঁকিয়ে প্রণাম করে। প্রতিবছর প্রজাদের কাছ থেকে জুমের বার্ষিক খাজনা আদায়ের জন্য রাজপুণ্যাহ মেলার আয়োজন করা হয়।

কেবল বান্দরবান, রাঙামাটি নয় রাজপুণ্যাহ মেলা দেখতে ভিড় জমায় দেশি-বিদেশি হাজারো পর্যটকও। উৎসব আয়োজনের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার রাজপুণ্যাহ মেলার উদ্বোধনী দিনে ঐতিহ্যবাহী রাজকীয় পোশাকে রাজবাড়ি থেকে রাজকীয় বাঁশির সুরে অনুষ্ঠানস্থলে নেমে আসবেন বান্দরবান বোমাং সার্কেল-প্রধান ১৭তম রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী। এ সময় তাঁর সৈন্য-সামন্ত, উজির-নাজির, সিপাহী শালাররা রাজাকে গার্ড দিয়ে রাজবাড়ি থেকে অনুষ্ঠানস্থল মঞ্চে নিয়ে আসবেন। বোমাং রাজা সিংহাসনে উপবিষ্ট হলে সারিবদ্ধভাবে বান্দরবান জেলার সাতটি উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী দুটি উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১০৯টি মৌজার হেডম্যান, আট শতাধিক কারবারি, রোয়াজারা রাজাকে কুর্নিশ করে জুমের বার্ষিক খাজনা ও উপঢৌকন রাজার হাতে তুলে দেবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে থাকবেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা।

বোমাং রাজা প্রকৌশলী উচপ্রু চৌধুরী বলেন, ‘তিনদিনব্যাপী জুমের বার্ষিক খাজনা আদায়ের অনুষ্ঠান ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব (পইংজ্রা) বৃহস্পতিবার শুরু হবে। এবারের রাজপুণ্যাহ হচ্ছে বংশপরম্পরায় ১৪০তম রাজপুণ্যাহ মেলা এবং আমার চতুর্থতম রাজপুণ্যাহ উৎসব। ১৮৭৫ সালে ৫মতম বোমাং রাজা সাক হ্ন ঞো’র আমল থেকে বংশপরম্পরায় ধারাবাহিকভাবে প্রতিবছর ঐতিহ্যবাহী রাজপুণ্যাহ উৎসব হয়ে আসছে। রাজপুণ্যাহ মেলায় বসবে নাগরদোলা, সার্কাস, বিচিত্রানুষ্ঠানু, পুতুল নাচ, মৃত্যুকূপ, হাউজিসহ নানা আয়োজন। এ ছাড়া হরেক রকম জিনিসপত্রের দোকান এবং সারারাত চলবে যাত্রা অনুষ্ঠান। রাজপুণ্যাহ উৎসব পরিণত হবে পাহাড়ি-বাঙালির মিলনমেলায়।

এদিকে রাজপুণ্যাহ উৎসবকে ঘিরে বান্দরবানে অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম ছরোয়ার জানান, রাজপুণ্যাহ উৎসবকে ঘিরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। চেকপোস্টগুলোতে যানবাহনে তল্লাশি করা হচ্ছে। এ ছাড়া উৎসবের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বংশপরম্পরায় বোমাং রাজপ্রথা অনুযায়ী রাজ পরিবারের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ পুরুষ রাজা নির্বাচিত হন। ঢাক, ঢোল পিটিয়ে রাজকীয় পদ্ধতিতে দুর্গম এলাকাগুলোতেও পুণ্যাহ মেলার বার্তা পৌঁছে দেওয়া হয়েছে রাজপরিবারের পক্ষ থেকে।