দুর্নীতি নিয়ে বোমা ফাটালেন মির্জা আজম!

Looks like you've blocked notifications!
জামালপুর শহরের একটি কমিউনিটি সেন্টারে আজ বৃহস্পতিবার এক কর্মশালায় উপস্থিত বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমসহ অতিথিরা। ছবি : এনটিভি

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম অভিযোগ করেছেন, ঠিকাদারি কাজে সারা দেশে উন্নয়ন খাতে বরাদ্দের মধ্যে শুধু প্রকৌশলীরাই পাঁচ শতাংশ টাকা ঘুষ নেন, যা টাকার অঙ্কে দাঁড়ায় বছরে ১০ হাজার কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জামালপুর শহরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম এই অভিযোগ করেন। ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে স্থায়ীকরণ, বিনিয়োগ পরিকল্পনা এবং ব্যক্তি খাতে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, টেকসই উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হলো দুর্নীতি। প্রাতিষ্ঠানিক দুর্নীতি আমাদের উন্নয়নকে বাধাগ্রস্ত করছে।’ এসব দুর্নীতি বন্ধ করতে এখনই রাষ্ট্রীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া জরুরি বলে জানান তিনি।

এ সময় মির্জা আজম আরো বলেন, সাব-রেজিস্ট্রার অফিসে দুর্নীতি ওপেন সিক্রেটভাবেই চলছে। টিআর (টেস্ট রিলিফ), কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) প্রকল্প বাস্তবায়নেও দিতে হয় পার্সেন্টেজ। দুর্নীতি ভয়াবহ রূপ নিয়েছে শিক্ষা খাতেও। মাদ্রাসায় এই দুর্নীতি আরো বেশি। এক শ্রেণির শিক্ষক নৈতিকতা হারিয়ে ছাত্রদের পাস করাতে নকল সাপ্লাই দিচ্ছেন। এটা মেনে নেওয়া যায় না। সব মিলিয়ে প্রাতিষ্ঠানিক দুর্নীতি আমাদের টেকসই উন্নয়নের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। দুর্নীতি প্রতিরোধে উচ্চপর্যায়ের রাজনৈতিক নেতাদের অঙ্গীকার করতে হবে। রাজনৈতিক নেতারা অঙ্গীকার করলে দুর্নীতি অনেকটাই কমে আসবে বলে আশা করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। বক্তব্য দেন জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ, জেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমেদ চৌধুরী, জেলা প্রশাসক আহমেদ কবীর।

এদিকে বিকেলে জামালপুর আশেক মাহমুদ কলেজ রোড এলাকায় পৌরসভার আয়োজনে ভাষাসৈনিক অধ্যক্ষ সুজায়েত আলী মিয়ার নামে একটি সড়কের উদ্বোধন করা হয়।