আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে : হাসান আজিজুল হক

Looks like you've blocked notifications!
৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিতে আজ মঙ্গলবার রাজশাহীতে শোভাযাত্রার আয়োজন করা হয়। ছবি : এনটিভি

আন্তর্জাতিকভাবে আদিবাসীদের স্বীকৃতি আছে। তবে বাংলাদেশে কেন আদিবাসীদের রাষ্ট্রীয় পরিচয় দেওয়া হয় না। তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও ঐতিহ্য রয়েছে। তাই অবিলম্বে বাংলাদেশের আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিকভাবে স্বীকৃতি দিতে হবে।

আজ মঙ্গলবার দুপুরে রাজশাহী সাধারণ গ্রন্থাগারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রখ্যাত কথা সাহিত্যক হাসান আজিজুল হক এই দাবি জানান। ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিতে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখা ওই অনুষ্ঠানের আয়োজন করে।

হাসান আজিজুল হক বলেন, সারা পৃথিবী আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করছে। কিন্তু বাংলাদেশে আদিবাসী থাকা সত্ত্বেও কেন রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালন করা হচ্ছে না। এখানেও জাতীয়ভাবে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করতে হবে।

জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার সভাপতিত্বে আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন ও প্রেসিডিয়াম সদস্য অনীল মান্ডারি এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সারা দেশে আদিবাসীদের ওপর নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ, হত্যা, ভূমি থেকে উচ্ছেদ ইত্যাদি ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সন্ত্রাসীদের বিচারের দাবি জানান আদিবাসী নেতারা।