‘বঙ্গবন্ধু বিপথগামী বাঙালির ষড়যন্ত্রের শিকার’

Looks like you've blocked notifications!

বঙ্গবন্ধু শুধু জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকারই নন, তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন বাঙালি জাতির কিছু বিপথগামী মানুষের দ্বারাও। আজ বৃহস্পতিবার জাতীয় শোক দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন এসব কথা বলেন।

সংক্ষিপ্ত সমাবেশের আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন শোকর‍্যালি করে। শোকর‍্যালিটি বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়।

সমাবেশে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, আগস্ট মাস বাঙালি জাতির জীবনে এক শোকাবহ মাস। যে ব্যক্তির জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না, সেই ব্যক্তিকে কিছু বিপথগামী মানুষ রাতের আঁধারে নির্মমভাবে হত্যা করেছে। 

উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু এ দেশকে সোনার বাংলায় রূপান্তরিত করার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু তিনি তাঁর স্বপ্নপূরণের আগেই নির্মম হত্যাকাণ্ডের শিকার হন। আজ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে দেশ যখন এগিয়ে যাচ্ছে, ঠিক তখনই স্বাধীনতাবিরোধী শক্তিরা মাথাচাড়া দিয়ে উঠছে। তবে জনগণ সজাগ থাকলে স্বাধীনতাবিরোধীরা কিছুই করতে পারবে না বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। 

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিনের সঞ্চালনায় এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, ভারপ্রাপ্ত নিবন্ধক অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক,  প্রক্টর অধ্যাপক মো. তারিকুল হাসান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন প্রমুখ।

এ ছাড়া দিবসটি উপলক্ষে আগামী ১৫ আগস্ট সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা ও বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হবে বলে এ সমাবেশ থেকে জানানো হয়।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমানের পলাতক হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগ। দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতার ৪৪ বছর পরও এখনো বঙ্গবন্ধুর সকল হত্যাকারীদের বিচার করা সম্ভব হয়নি। এটা আমাদের জন্য অত্যন্ত কলঙ্কময়। যারা এখনো বিদেশে লুকিয়ে আছে তাদেরকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে দ্রুত বিচারের দাবি জানান বক্তারা।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক খালেদ হাসান বিপ্লব, রুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান হিমেল, রাবি শাখা ছাত্রলীগের সহসভাপতি আতিকুর রহমান সুমন, তন্ময় আনন্দ অভি, মেহেদী হাসান রাসেল, ফিরোজ মাহমুদ, রানা চৌধুরী প্রমুখ।

মানববন্ধন শেষে বঙ্গবন্ধু হত্যাকারীদের শাস্তির দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদানের কথাও জানান রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক খালেদ হাসান।