‘পাগলদের’ নিয়ে চলছে তিনদিনের মেলা

Looks like you've blocked notifications!
​সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তরশ্রীপুর ইউনিয়নের মাঠে চলছে ভিন্নধর্মী আয়োজন ‘পাগল মেলা’। ছবি : এনটিভি

মানসিক রোগীদের নিয়ে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার উত্তরশ্রীপুর ইউনিয়নের মাঠে চলছে ভিন্নধর্মী আয়োজন ‘পাগল মেলা’। তিনদিনের এই মেলায় জেলার বিভিন্ন উপজেলা থেকে আধা ও পুরো ‘পাগল’ এমন শতাধিক ব্যক্তি এসে জড়ো হয়েছেন। মেলা শুরু হয় গতকাল সোমবার। শেষ হবে আগামীকাল বুধবার ভোররাতে।

মেলা উপলক্ষে বিভিন্ন স্টলও বসানো হয়েছে। আর এই মেলাকে ঘিরে এলাকার মানুষের মধ্যে বেশ কৌতূহলের সৃষ্টি হয়েছে। তবে মেলায় যে শুধু ‘পাগলদের’ আনা হয়েছে তা কিন্তু নয়, মেলায় কয়েক এলাকার পীর ফকিরকেও দাওয়াত দিয়ে আনা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ‘পাগলদের’ নিয়ে সমাজে কোনো ধরনের কিছু চিন্তা করা হয় না। তাঁরা সমাজে বিভিন্নভাবে নির্যাতিত হয়ে আসছে। এমনকি নিজের পরিবার থেকেও নানা নির্যাতনের শিকার হয়। তাই অন্তত দুই-তিনটা দিন তাঁদের নিয়ে খাওয়া-দাওয়া, গান-বাজনা, ওয়াজ করার জন্যই এই ব্যতিক্রমী আয়োজন। তবে সব কিছুই হয় পাগলদের ঢঙে।

তিনদিনের পাগল মেলার প্রধান আয়োজক সিদ্দিক পাগল বলেন, ‘পাগলদের নিয়ে সমাজের কেউই কিছু ভাবে না। আমি নিজেও পাগল। তাই একটা সময় মনে হলো, পাগলদের নিয়ে কিছু করা দরকার। তাই আমি তাদের এই তিনদিন ফ্রি খাওয়া- দাওয়া, বিনোদনের ব্যবস্থা করেছি। তবে বেশির ভাগ সহযোগিতা পাগলদের পরিবারের সদস্যরাই করে থাকে।’

মেলায় আসা পীর, ফকির ও পাগলদের বিভিন্ন নামও রয়েছে। তাদেরই কয়েকজন হলেন ইসহাক পাগল, বাহাদুর পাগল, সেন্টার পাগল, লালখাই পাগল, জুলকাস পাগল, বাসনি পাগল, হাসেম পাগল, অমর পাগল, তাজুল ইসলাম ভাণ্ডারি পাগল, গরমপীর আবদু সিদ্দিক পাগল, নূর মিয়া পাগলা, মজিবুর পাগলা, ফসর পাগলা, আওয়াল পাগলা প্রমুখ। এই মেলায় কয়েক হাজার মানুষের সমাগম ঘটবে বলে জানান আয়োজকরা।

ছাড়াগাঁও এলাকার আলী হোসেন জানান, এই মেলাকে ঘিরে এলাকায় বেশ কৌতূহলের সৃষ্টি হয়েছে। কয়েক এলাকা থেকে মানুষ এই ভিন্নধর্মী মেলা দেখতে ছুটে আসে। পাগলদের বিভিন্ন কর্মকাণ্ড দেখে বেশ মজাও পায়। তবে পাগলদের এই তিনদিনে ভালো মানের খাবার, বিনোদনের ব্যবস্থা করা হয়।