টাঙ্গাইলে ভারতের হাইকমিশনার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশেই রয়েছে ভারত

Looks like you've blocked notifications!
ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা আজ বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুর ওয়েল ফেয়ার ট্রাস্ট পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি : এনটিভি

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, রোহিঙ্গা ইস্যু শুধু বাংলাদেশ নয়, পাশের সব দেশের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশেই রয়েছে ভারত।

আজ বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুর ওয়েল ফেয়ার ট্রাস্ট পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন হাইকমিশনার। 

ভারতীয় হাইকমিশনার কুমুদিনী কমপ্লেক্স চত্বরে পৌঁছালে সেখানে তাঁকে স্বাগত জানান কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক শ্রীমতি সাহা, ভাষাসৈনিক প্রতিভা মুৎসুদ্দি, কুমুদিনী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আব্দুল হালিম, কুমুদিনী হাসপাতালে পরিচালক ডা. দুলাল চন্দ্র পোদ্দার, সহকারী প্রশাসক সৈয়দ হায়দার আলী প্রমুখ।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলা বলেছেন, বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয়, খাদ্য ও বাসস্থান দিয়ে খুবই মহৎ একটি কাজ করেছে। ভারত রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের পাশে নেই এই ধারণাটি ভুল। বাংলাদেশ ও মিয়ানমার দুই দেশই ভারতের বন্ধুপ্রতীম দেশ। এজন্য শুরু থেকেই ভারত সব সময় বাংলাদেশের পাশে আছে।

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তনে ভারত সরকার কাজ করছে। এজন্য রাখাইন স্টেটে তাদের আবাসনের জন্য ভারত সরকার ঘর তৈরি করে দিচ্ছে। এরই মধ্যে রোহিঙ্গাদের জন্য এক হাজার মেট্রিকটন ত্রাণ সামগ্রী দিয়েছে ভারত সরকার।

তিস্তা চুক্তির বিষয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। আশা করা যায় বাংলাদেশের এ সরকারের সময়েই তিস্তা চুক্তির সমস্যার সমাধান হবে।

বাংলাদেশ ভারতের সীমান্তে প্রাণহানি বন্ধের বিষয়ে হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বৃহৎ একটি সীমান্ত রয়েছে তাতে নানা কারণে অনেক সময় প্রাণহানির ঘটনা ঘটে থাকে। আমরা চলতি বছরে মৃত্যুর হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে সক্ষম হয়েছি। শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি-বিএসএফ প্রধানদের মধ্যে আলোচনা হয়েছে। এ বিষয়ে উভয় দেশের সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। জাতীয় সংসদ নির্বাচন কীভাবে সম্পন্ন হবে তা এ দেশের অভ্যন্তরীণ বিষয় বলে তিনি মন্তব্য করেন।

ভারতীয় হাইকমিশনার পরে কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমস, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ নার্সিং স্কুল ও কলেজ পরিদর্শন করেন। এ সময় তিনি ভারতেশ্বরী হোমসের ছাত্রীদের মনোজ্ঞ শারীরিক কসরত উপভোগ করেন।