‘নির্বাচনের আগে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ নতুন আইজিপির চ্যালেঞ্জ’

Looks like you've blocked notifications!
রাজধানীর মিরপুরে শহীদ পুলিশ স্মৃতি কলেজে আইজিপি এ কে এম শহীদুল হক। ছবি : এনটিভি

আগামী জাতীয় নির্বাচনের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাই নতুন পুলিশপ্রধানের জন্য বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন পুলিশের বিদায়ী মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। একই সঙ্গে পুলিশপ্রধান হিসেবে সফল ছিলেন বলেও দাবি করেন তিনি।

আজ শুক্রবার সকালে রাজধানীর মিরপুরে শহীদ পুলিশ স্মৃতি কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শহীদুল এ মন্তব্য করেন।

আইজিপি আরো বলেন, ‘নতুন পুলিশপ্রধান, তাঁর জন্য বড় চ্যালেঞ্জ, এটা নির্বাচনের বছর। ইলেকশনটাকে সুষ্ঠুভাবে, শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা এইটাই বড় চ্যালেঞ্জ। তিন বছরে সবকিছু করা সম্ভব হয় না। আমি তিন বছরে যতটুকু করেছি, আমি ব্যক্তিগতভাবে মনে করি এই সময়ে আমি সফল। পেট্রলবোমা বলেন, আগুন সন্ত্রাস বলেন, সেগুলো আমরা জনগণকে সঙ্গে নিয়ে অত্যন্ত সাহসিকতার সঙ্গে, দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছি।’

দায়িত্বকালে নিজেকে সফল দাবি করে পুলিশ মহাপরিদর্শক জানান, জঙ্গিবাদের মতো কিছু বিষয় আছে, যেগুলো পরিপূর্ণ নির্মূল করা সম্ভব হয়নি। তবে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে পুলিশের সঙ্গে সাধারণ মানুষের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে।

এ সময় বর্তমানের গণমুখী পুলিশিং ব্যবস্থা নতুন আইজিপি অব্যাহত রাখবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন এ কে এম শহীদুল হক।

স্পেশাল ব্রাঞ্চের (এসবি) অতিরিক্ত আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ দেওয়া হয়। গতকাল বৃহস্পতিবার এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে।

উপসচিব মো. ইলিয়াস হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, জাবেদ পাটোয়ারীর নিয়োগ ৩১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ওই দিন বর্তমান আইজিপির মেয়াদ শেষ হবে।