১০২১ ব্যাগ রক্ত সংগ্রহ করে শহীদদের স্মরণ

Looks like you've blocked notifications!
ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ স্বেচ্ছায় রক্তদান করে। ছবি : এনটিভি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রক্ত সংগ্রহ কর্মসূচি পালিত হয়েছে মাগুরায়। তবে অন্য এলাকার চেয়ে এ আয়োজন একটু অন্যরকম। একুশে শব্দটিকে শ্রদ্ধা জানাতে সংগ্রহ করা হয়েছে ১ হাজার ২১ ব্যাগ রক্ত। স্বেচ্ছায়, স্বতস্ফূর্তভাবে মানুষ রক্তদানে এগিয়ে এসেছে।

মাগুরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ওই কর্মসূচির আয়োজন করা হয়। মাগুরা জেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগ ওই কর্মসূচির আয়োজন করে। সকাল ৮টায় জেলা প্রশাসক মোহাম্মদ আতিকুর রহমান নিজে রক্তদান করে ওই কর্মসূচির উদ্বোধন করেন।

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সরকারী কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি, ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ স্বেচ্ছায় রক্ত দিয়ে কর্মসূচি সফল করেছে। এমনকি পাশের জেলা থেকেও বহু মানুষ এসেছে এই মহতী উদ্যোগের স্বাক্ষী হয়ে থাকতে।

এ সময় রক্তদান করেন মাগুরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. আবু সুফিয়ান, ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক সুশান্ত কুমার বিশ্বাস।

মাগুরা সদরে পাঁচটি এবং শ্রীপুর, মহম্মদপুর ও শালিখা উপজেলায় একটি করে মোট আটটি বুথে ১ হাজার ২১ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়। স্বাস্থ্য বিভাগের পাশাপাশি জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মীরা এ রক্তদান কর্মসূচি সফল করতে সকাল ৮টা থেকে  বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন সেবা প্রদান করেছে।

আয়োজকেরা জানান ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে যারা রক্ত দিয়েছে তাঁরা প্রয়োজনের সময় বিনামূল্যে রক্ত পাবে।

মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আতিকুর রহমান আশা করেন এ উদ্যোগে জেলায় রক্ত নিয়ে ব্যবসা বন্ধ হবে এবং জীবন বাঁচাতে অতি দ্রুত বিনামূল্যে রক্তের যোগান দেওয়া সম্ভব হবে।