রংপুর সিটির সাবেক মেয়র ঝন্টু আর নেই

Looks like you've blocked notifications!
রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র, আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু। ছবি : সংগৃহীত

রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র, আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু আর নেই। আজ রোববার বিকেল সাড়ে ৩টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মস্তিষ্কে রক্তক্ষরণে অচেতন হয়ে পড়ে দীর্ঘ ২৬ দিন চিকিৎসাধীন থাকার পর ঝন্টু মৃত্যুর কোলে ঢলে পড়লেন। মৃত্যুর সময় তাঁর স্ত্রী ও একমাত্র ছেলে রিয়াদ আহমেদ হিমন ঢাকায় তাঁর সঙ্গে হাসপাতালেই ছিলেন। 

রংপুর সিটি করপোরেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা গোলজার হোসেন আদর সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

সরফুদ্দীন আহমেদ ঝন্টুর মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

পারিবারিক সূত্র জানায়, ১৯৫২ সালের ৭ জুলাই রংপুর নগরীর মুন্সীপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ঝন্টু। ১৯৬৭ সালে রংপুর জিলা স্কুল থেকে ম্যাট্রিক ও রংপুর সরকারি কলেজ থেকে বিকম পাস করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়ে সম্মুখ যুদ্ধ করেন এই মুক্তিযোদ্ধা। ছাত্র রাজনীতির পর ১৯৮০ সালে মূল রাজনীতিতে অংশ সম্পৃক্ত হোন। ১৯৮৭ সালে রংপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান, ১৯৯২ সালে রংপুর পৌরসভার চেয়ারম্যান, ১৯৯৬ সালে জাতীয় সংসদ সদস্য ও ২০১২ সালে রংপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম ব্যক্তি যিনি একাধারে সংসদ সদস্য, মেয়র, উপজেলা চেয়ারম্যান ও পৌরসভা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। গত ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার কাছে পরাজিত হন সরফুদ্দীন আহমেদ ঝন্টু। 

কাল সোমবার দুপুরে ঢাকা থেকে সরফুদ্দিন আহমেদ ঝন্টুর লাশ রংপুর আনা হবে। এরপর পারিবারিক সিদ্ধান্ত মতে তাঁর দাফন সম্পন্ন হবে। তাঁর একমাত্র ছেলে রিয়াদ আহমেদ হিমন ও স্ত্রী ঢাকায় অবস্থান করায় আর কিছু জানা যায়নি।

এদিকে সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুর খবরে রংপুর নগরীতে শোকের ছায়া নেমে এসেছে। রংপুর নগরীর জিএল রায় রোডের বাসায় গিয়ে দেখা গেছে, সেখানে কেউ নেই। বাসার তত্ত্বাবধায়ক মিজানুর ইসলাম এনটিভি অনলাইনকে বলেন, ‘স্যার অসুস্থ হয়ে পড়লে তাঁকে নিয়ে সবাই ঢাকায় চলে যান।’ 

যারা শোক জানালেন
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রংপুরের সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিন সরফুদ্দিন আহমেদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 

এক শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেন এবং রংপুর নগরীর উন্নয়নে ঝন্টুর অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি বলেন, ‘তাঁর (ঝন্টু) মৃত্যু রংপুর তথা সারা দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।’ শেখ হাসিনা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়রের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, সরফুদ্দিন আহমেদ ঝন্টু ছিলেন গণমানুষের নেতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন রাজনীতিবিদ। তাঁর মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। 

এ ছাড়া জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ করেছেন।

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান আলহাজ হুসেইন মুহম্মদ এরশাদ আজ এক শোকবার্তায় সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

পৃথক এক বার্তায় জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার এমপি রংপুর সিটির সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। 

রংপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘সরফুদ্দিন আহমেদ ঝন্টু আমার বড়ভাই। রংপুর সিটির উন্নয়নে তাঁর পরামর্শ ও দিক নির্দেশনা থেকে বঞ্চিত হলাম।’ তিনি তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রংপুর সিটির সাবেক মেয়রের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করেন।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনও মুক্তিযোদ্ধা ও রংপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, বর্ষিয়ান এ নেতার মৃত্যুতে দেশ একজন বীর মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক ও রাজনীতিককে হারাল। সততা ও দেশপ্রেমের কারণে তিনি আজীবন স্মরণীয় হয়ে থাকবেন। তিনি মরহুমের শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান এবং মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন।

এলজিআরডি প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাও অনুরূপ শোক জানিয়েছেন।