খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১ মার্চ লিফলেট দেবে বিএনপি

Looks like you've blocked notifications!
রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন বিএনপির নেতা রুহুল কবির রিজভী। ছবি : ফোকাস বাংলা

দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে একদিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। আগামী ১ মার্চ ঢাকাসহ সারা দেশে লিফলেট বিতরণ করবে দলটির নেতাকর্মীরা।

আজ মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, ‘খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামী ১ মার্চ সারা দেশে লিফলেট বিতরণ করা হবে। দলের কেন্দ্রীয় নেতারা নিজ নিজ এলাকায় গিয়ে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এসব লিফলেট বিতরণ করবেন।’

এর আগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে তিন দফা কর্মসূচি পালন করে বিএনপি। এসব কর্মসূচির মধ্যে ছিল গত ৯ ফেব্রুয়ারি ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ কর্মসূচি, ১০ ফেব্রুয়ারি থানা, উপজেলা, জেলা মহানগরে প্রতিবাদ সমাবেশ, ১২ ফেব্রুয়ারি মানববন্ধন, ১৩ ফেব্রুয়ারি অবস্থান কর্মসূচি, ১৪ ফেব্রুয়ারি অনশন ও ১৫ ফেব্রুয়ারি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান। এ ছাড়া ১৭ ফেব্রুয়ারি শনিবার খালেদা জিয়ার মুক্তির দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি, ১৮ ফেব্রুয়ারি সারা দেশে প্রতিবাদ মিছিল কর্মসূচি পালন করে বিএনপি।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির এ আটদিনের কর্মসূচি পালন ছাড়াও বিদেশি কূটনৈতিক, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি, পেশাজীবী, আইনজীবী, ২০ দলীয় জোটসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন দলের জ্যেষ্ঠ নেতারা।

গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ এবং দুই কোটি ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার পর থেকেই কারাগারে আছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। পুরান ঢাকার পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে সেখানে রাখা হয়েছে বিএনপির চেয়ারপারসনকে।