রানা প্লাজার মালিকের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পেছাল

Looks like you've blocked notifications!

রানা প্লাজা ধসের ঘটনায় ইমারত নির্মাণ আইনে দায়ের করা মামলায় ভবন মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ৬ মে দিন ধার্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম ইমদাদুল হক  এ দিন ধার্য করেন।

আদালতের সরকারি কৌঁসুলি আনোয়ারুল কবির বাবুল এনটিভি অনলাইনকে জানান, আসামিপক্ষের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক নতুন করে সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেন।

নথি থেকে জানা যায়, ২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টায় ধসে পড়ে সাভারের রানা প্লাজা। ভবনের নিচে চাপা পড়েন সাড়ে পাঁচ হাজার পোশাক শ্রমিক। ওই ঘটনায় এক হাজার ১৩৬ জনের মরদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন আরো প্রায় দুই হাজার শ্রমিক।

ধ্বংসস্তূপের নিচ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনায় ইমারত নির্মাণ আইন মেনে ভবন নির্মাণ না করায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ওই দিন সাভার থানায় মামলাটি করেন।

পরবর্তী সময়ে ২০১৫ সালের ২৬ এপ্রিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর মামলায় ভবন মালিক সোহেল রানাসহ ১৮ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় সাক্ষী করা হয়েছে ১৩০ জনকে।

মামলার আসামিরা হলেন ভবন মালিক সোহেল রানা, রানার মা মর্জিনা বেগম, রানার বাবা আবদুল খালেক, সাভার পৌরসভার তৎকালীন মেয়র রেফাত উল্লাহ, কাউন্সিলর মোহাম্মদ আলী খান, সাভার পৌরসভার সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, সাভার পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম, সাভার পৌরসভার সাবেক প্রধান নির্বাহী প্রকৌশলী উত্তম কুমার রায়, সাভার পৌরসভার নগর পরিকল্পনাবিদ ফারজানা ইসলাম, মাহবুবুল আলম, ঠিকাদার নান্টু, রেজাউল ইসলাম, সাভার পৌরসভার সাবেক উপসহকারী প্রকৌশলী রকিবুল হাসান, সারোয়ার কামাল, বজলুস সামাদ আদনান, মাহমুদুর রহমান, আমিনুল ইসলাম ও আনিসুর রহমান।