‘সংসদ নির্বাচনে ডিজিটাল প্রচারে নিষেধাজ্ঞা নতুন মাস্টারপ্ল্যান’

Looks like you've blocked notifications!
কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির নেতা রুহুল কবির রিজভী। ছবি : এনটিভি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘জাতীয় সংসদ নির্বাচনে ডিজিটাল প্রচারণার ওপর নিষেধাজ্ঞা আরোপ একটা নতুন মাস্টারপ্ল্যান। এটি বাস্তবায়ন করে কালো আইন তৈরির লক্ষ্য হচ্ছে সরকারি কারসাজি আড়াল করতে অবাধ তথ্যপ্রবাহের হাত-পা কেটে ফেলা।’

আজ বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী। 

রুহুল কবির রিজভী বলেন, ‘আওয়ামী লীগের ভোট সন্ত্রাস যাতে প্রচার না হয় সেজন্যই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ মুহূর্তে ডিজিটাল প্রচারণার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রিজভী বলেন, জাতীয় সংসদ নিবাচন-পূর্ব সময়ে ডিজিটাল প্রচারণার ওপর নিষধাজ্ঞা আরোপের বিধানযুক্ত করে রাজনৈতিক দল ও প্রার্থীদের আচরণ বিধিমালা সংশোধন চুড়ান্ত করেছে কমিশন। এই আইনে থাকবে তফসিল ঘোষণা থেকে শুরু করে নির্বাচনের ফলাফল, সরকারি গেজেট প্রকাশ পর্যন্ত প্রচারণায় ইলকট্রনিক মাধ্যম, ডিজিটাল ডিসপ্লে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ভাইবারসহ অন্য মাধ্যমে প্রচারণা চালানো যাবে না। কোনো রাজনৈতিক দল বা প্রার্থী প্রচারণা চালালে কারাদন্ড ও অর্থদন্ডে দণ্ডিত হবেন। যেটি ফ্রি ও ফেয়ার ইলকশনের চরম পরিপন্থী। নির্বাচন শুরু থেকে গেজেট প্রকাশ পর্যন্ত বিভিন অনিয়ম, প্রার্থী ও সমর্থকদর ওপর সন্ত্রাসী হামলা, নমিনেশন পেপার জমাদানে বাধা, ছিনতাই, প্রচারণায় বাধা, ভাঙচুর, জোর জবরদস্তি, ভোট কেন্দ্র দখল করা, ভোট ডাকাতি, ব্যালট পেপার ছিনতাই, ব্যালট বাক্স ভর্তি করা এবং আওয়ামী লীগর ভোট সন্ত্রাস যাতে প্রচার না হয় এজন্যই এ নতুন আইন করত উদ্যোগ নিয়েছে ইসি।’
 
রিজভী বলেন, ‘আমি বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

এদিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে আগামী ১১ মার্চ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার কথাও জানান রিজভী।

ঢাকার এ জনসভা ছাড়াও আগামী ১০ মার্চ খুলনা বিভাগে একটি বিভাগীয় সমাবেশ করবে স্থানীয় বিএনপি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সহদপ্তর সম্পাদক বেলাল আহমেদ, তাইফুল ইসলাম টিপু, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।