নাশকতার মামলায় শফিউল বারীসহ ১২ জন রিমান্ডে

Looks like you've blocked notifications!
জাতীয় প্রেসক্লাবের সামনে গতকাল মঙ্গলবার বিএনপির মানববন্ধন শেষে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুকে এভাবে আটক করে নিয়ে যান গোয়েন্দা পুলিশের সদস্যরা। ছবি : এফএনএস

রাজধানীর শাহবাগ থানার নাশকতার মামলায় স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুসহ ১২ জনকে রিমান্ড দিয়েছেন আদালত। আজ বুধবার ঢাকার মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী এ আদেশ দেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার আনিসুর  রহমান এনটিভি অনলাইনকে জানান, আজ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে শফিউল বারীকে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক (এসআই) অমল বিষ্ণু দেব ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। অপর দিকে একই তদন্ত কর্মকর্তা বিএনপির ১১ জনকে হাজির করে সাতদিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। সে আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক শফিউল বারীকে সাতদিন ও বাকি ১১ জনকে তিনদিন করে রিমান্ডে পাঠান।

রিমান্ডে যাওয়া বাকি ১১ আসামি হলেন ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের সহসভাপতি জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন, আপ্যায়ন সম্পাদক আতিকুর রহমান, ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম সম্পাদক মামুন হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান হাফিজ, ১৭ নম্বর ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক রফিক দেওয়ান সুমন, আজিজ আহম্মেদ, রকিবুল ইসলাম, খন্দকার রিমন আহম্মেদ, সাইফুল ইসলাম ও রুমন খন্দকার।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির মানববন্ধন শেষে শফিউল বারী বাবুসহ অপর আসামিদের আটক করে পুলিশ।

স্বেচ্ছাসেবক দলের উদ্বেগ : শফিউল বারী বাবুকে রিমান্ডে নেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল।

বিবৃতিতে দুই নেতা বলেন, জাতীয়তাবাদী শক্তির তরুণ প্রজন্মকে ধ্বংস করার নীল নক্শার অংশ হিসেবেই জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও বলিষ্ঠ নেতা শফিউল বারী বাবুকে গ্রেপ্তার এবং তাঁকে সাতদিনের পুলিশি রিমান্ডে নেওয়া হলো। বর্তমানে শফিউল বারী বাবু ভীষণ অসুস্থ। অসুস্থতার এই সময়ে তাঁকে রিমান্ডে নেওয়ার ফলে তিনি আরো  অসুস্থ হয়ে পড়বেন এই আশঙ্কায় সংগঠনের সব স্তরের নেতাকর্মী ও তাঁর পরিবার গভীরভাবে উদ্বিগ্ন।

মোস্তাফিজুর রহমান ও আব্দুল কাদির ভুইয়া জুয়েল বিবৃতিতে বলেন, ‘সরকারের ভয়াবহ দুঃশাসনের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর শফিউল বারী বাবু নিঃসন্দেহে সরকারের হিংসাশ্রয়ী রাজনীতির শিকার। প্রতিদিন প্রতিনিয়ত শহর থেকে শুরু করে নিভৃত পল্লী পর্যন্ত বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে, মিথ্যা মামলা দিয়ে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের দিয়ে দেশের কারাগারগুলো ভরে ফেলা হচ্ছে। রিমান্ডের নামে নেতাকর্মীদের ওপর চালানো হচ্ছে মানসিক ও শারীরিক নির্যাতন। সরকার চায় দেশে বিরোধী দলের কোনো অস্তিত্ব থাকবে না; সরকারের দুর্নীতি, গুম-খুন-অপহরণসহ ভয়াবহ অপশাসনের বিরুদ্ধে কেউ কথা বলতে পারবে না। এই উদ্দেশ্য সামনে রেখেই সরকার দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা ও জাল নথির ওপর ভিত্তি করে সাজানো মামলায় কারাবন্দি করে রেখেছে। পাশাপাশি নেতাকর্মীদের ওপর চালানো হচ্ছে অবর্ণনীয় দমন-পীড়ন। আমরা শফিউল বারী বাবুকে সাতদিনের পুলিশী রিমান্ডে নেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি। অবিলম্বে তাঁর রিমান্ড বাতিলসহ সব অসত্য ও ভুয়া মামলা প্রত্যাহার এবং নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।’