সুন্দরবন থেকে ৪৬ মণ কাকড়াসহ ৫০ জেলে আটক

Looks like you've blocked notifications!
বন বিভাগের রাজস্ব ফাঁকি দিয়ে বেআইনিভাবে কাকড়া পরিবহনের অভিযোগে মোংলার সুন্দরবনের পশুর নদ এলাকা থেকে ট্রলারসহ ৪৬ মণ কাকড়া ও ৫০ জেলেকে আটক করেছে স্মার্ট পেট্রলিং টিম। ছবি : এনটিভি

বন বিভাগের রাজস্ব ফাঁকি দিয়ে বেআইনিভাবে কাকড়া পরিবহনের অভিযোগে মোংলার সুন্দরবনের পশুর নদ এলাকা থেকে ট্রলারসহ ৪৬ মণ কাকড়া ও ৫০ জেলেকে আটক করেছে স্মার্ট পেট্রলিং টিম।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহমুদুল হাসান ও স্মার্ট পেট্রলিং টিম চাঁদপাই ১-এর টিম লিডার মো. মিজানুর রহমান মোল্লা জানান, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) পশুর নদের মরাপশুর এলাকায় বৃহস্পতিবার ভোর ৫টার দিকে টহলরত স্মার্ট পেট্রলিং টিমের সদস্যরা একটি ট্রলারকে দ্রুত চালিয়ে যেতে দেখেন। সন্দেহবশত ওই ট্রলারটির গতিরোধ করেন তাঁরা। পরে ওই ট্রলারটিতে তল্লাশি চালিয়ে প্রায় ৪৬ মণ ছোট-বড়-মাঝারি কাকড়া জব্দ করা হয়।

ফরেস্টার মিজানুর রহমান মোল্লা বলেন, আটক জেলেদের কাছে বন বিভাগের দেওয়া কাকড়া আহরণের পাস-পারমিট (অনুমোদনপত্র) থাকলেও নিয়ম না মেনে ছোট ছোট কাকড়া আহরণ ও বন বিভাগের অনুমতি ছাড়া কাকড়া পরিবহন করায় তাদের কাকড়ার ট্রলারসহ আটক করা হয়েছে। নিয়ম অনুযায়ী ২০০ গ্রাম ওজনের পুরুষ ও ১৩০ গ্রাম ওজনের নারী কাকড়া আহরণের শর্ত থাকলেও তারা ছোট ছোট কাকড়াও শিকার করে বন আইন লঙ্ঘন করেছে।

এ বিষয়ে বন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সিদ্ধান্ত অনুযায়ী আটককৃতদের বিরুদ্ধে পরবর্তী প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান মিজানুর রহমান মোল্লা।